ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

করোনায় বাড়ছে নারীর মৃত্যু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২১, ০২:১৩

করোনায় বাড়ছে নারীর মৃত্যু
নিজস্ব ছবি।

শুরু থেকেই দেশে পুরুষের তুলনায় নারীদের করোনাভাইরাসে আক্রান্তের হার কম। একইভাবে নারীদের মৃত্যুও তুলনামূলক কম। তবে গত মার্চ মাসে করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর থেকে নারীর মৃত্যু বাড়ছে। ১ মার্চ থেকে শনিবার পর্যন্ত মৃতদের ৩২ শতাংশই নারী।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দ্বিতীয় ঢেউয়ে বেশি মৃত্যু হচ্ছে ঢাকা বিভাগে। এ সময় ষাটোর্ধ্ব বয়সীদের মৃত্যু বেশি হচ্ছে। মার্চের ১ তারিখ থেকে শনিবার পর্যন্ত করোনায় ১ হাজার ৮৭৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১ হাজার ২৭৬ জন পুরুষ (৬৮ শতাংশ)। আর ৫৯৯ জন নারী (৩২ শতাংশ)।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানায়, দেশে করোনায় প্রথম মৃত্যু হয় গত বছরের ১৮ মার্চ। মৃত ব্যক্তি ছিলেন একজন ৭০ বছর বয়সী পুরুষ। শুরু থেকেই দেশে নারীর বিপরীতে পুরুষের মৃত্যুহার বেশি ছিল, দিনে দিনে সেটি আরও বাড়তে থাকে। দেশে শনিবার পর্যন্ত করোনায় মোট মৃত্যু হয়েছে ১০ হাজার ২৮৩ জনের। এখন পর্যন্ত মোট মৃত্যুর ২৬ শতাংশ নারী আর ৭৪ শতাংশ পুরুষ।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১০১ জন, তাদের মধ্যে ৩২ জন নারী। তার আগের দিনের (১৬ এপ্রিল) মারা যাওয়া ১০১ জনের মধ্যে নারী ৩৪ জন, ১৫ এপ্রিল মারা যাওয়া ৯৪ জনের মধ্যে নারী ৩০ জন, ১৪ এপ্রিল মারা যাওয়া ৯৬ জনের মধ্যে নারী ৩৭ জন। মাঝে কয়েক মাস দেশে করোনার সংক্রমণ কম ছিল।

এবার মার্চ মাস থেকে করোনার দ্বিতীয় দফায় সংক্রমণ বাড়তে শুরু করেছে। এবার দৈনিক শনাক্ত ও মৃত্যু বেশি হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, মার্চের ১ তারিখ থেকে শনিবার পর্যন্ত করোনায় ১ হাজার ৮৭৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১ হাজার ২৭৬ জন পুরুষ (৬৮ শতাংশ)। আর ৫৯৯ জন নারী (৩২ শতাংশ)।

মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. রুবিনা ইয়াসমিন বলেন, গতবারের তুলনায় এবারে নারীদের মৃত্যু অনেক বেশি। এর কারণ হিসেবে তিনি বলেন, এবারের সংক্রমণ তীব্র এবং মৃত্যুহারও বেশি যেটা গতবার ছিলো না। গতবারের মৃত্যুর চেয়ে এবারের মৃত্যু একেবারেই ভিন্ন রকমের। আর ফিমেলরা বেশি ইনফেক্টেড হচ্ছে কিনা- সেই ডেটাটা আমাদের কাছে নেই।

অধ্যাপক ডা. রুবিনা আরো বলেন, সাধারণত করোনা ছাড়া নন করোনা পিরিয়ডে নারী রোগী কম থাকে, পুরুষ রোগী বেশি থাকে। কোভিডের সময়েও গতবার পুরুষ ভর্তি বেশি ছিল নারী ছিল কম। কিন্তু এবার নারী রোগী অনেক বেশি ভর্তি হচ্ছে। যা গতবারের তুলনায় অনেক বেশি।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ। তার ঠিক ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম কোনো করোনা রোগীর মৃত্যু হয়।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত