ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

শ্রমিকদের বেতন-ভাতা দিতে ফের ঋণ চান পোশাকশিল্প মালিকরা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২১, ২১:৩৫

শ্রমিকদের বেতন-ভাতা দিতে ফের ঋণ চান পোশাকশিল্প মালিকরা
প্রতীকী ছবি

আর্থিক অচলাবস্থা দেখিয়ে ঈদের আগে শ্রমিকদের বেতন-ভাতা ও বোনাস দেওয়ার জন্য ঋণ চেয়েছেন তৈরি পোশাক ও বস্ত্র খাতের ব্যবসায়ীরা।

রোববার অর্থমন্ত্রীকে একটি চিঠি দিয়ে এ ঋণ দেওয়ার অনুরোধ করেন তারা। চিঠির অনুলিপি প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব, অর্থ বিভাগের সিনিয়র সচিব ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবরও পাঠানো হয়েছে।

চিঠিটি দেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান, বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমান ও বিটিএমএর সভাপতি মোহাম্মদ আলী খোকন।

চিঠিতে গত বছরের মতো অনুরূপ শর্তে চলতি মাসসহ তিন মাসের (এপ্রিল, মে ও জুন) বেতন-ভাতা ও বোনাস দেওয়ার জন্য ঋণ চাওয়া হয়।

চিঠিতে বলা হয়, নতুন করে করোনার সংক্রামণ বাড়তে থাকলে বিশ্বের অনেক দেশ লকডাউনে যায়। ফলে যেসব ক্রেতা অর্থ পরিশোধের প্রতিশ্রুতি দিয়েছিল, তারা এখন অপারগতা প্রকাশ করছে। এমন পরিস্থিতিতে ঈদের আগে সচল কারখানাগুলোর শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা ও বোনাস প্রদানের জন্য মালিকদের ওপর প্রচণ্ড চাপ রয়েছে। আর্থিক সংকটের কারণে শ্রমিকের বেতন-ভাতা ও বোনাস পরিশোধে অর্থের জোগান দেওয়া কষ্টসাধ্য হয়ে পড়েছে। তাই রপ্তানিমুখী পোশাকশিল্পকে সহায়তায় আগের মতো সহজ শর্তে ঋণ দেওয়া প্রয়োজন।

এর আগে গত বছর মার্চে করোনায় সংকটে পরলে সরকার রপ্তানিমুখী শ্রমিকদের তিন মাসের মজুরি দেওয়ার জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে। পরে আরও এক মাসের মজুরি দেওয়ার জন্য ঋণ দেওয়ার দাবি করলে সরকার মেনে নেয়।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত