ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাত অনুষ্ঠিত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ মে ২০২১, ১১:৪৯

বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাত অনুষ্ঠিত
বায়তুল মোকাররমে ঈদের নামাজের দোয়া। ছবি: ইলিয়াস সাজু

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজ শেষে খুতবা পেশ করা হয়। এরপর অনুষ্ঠিত হয় বিশেষ দোয়া ও মোনাজাত।

শুক্রবার (১৪ মে) সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এরপর সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে আরো চারটি জামাত অনুষ্ঠিত হয়।

নামাজের আগে দূর-দূরান্ত থেকে মুসল্লিরা বায়তুল মোকাররম মসজিদে আসতে শুরু করেন। মসজিদের ভেতরে জায়গা না পেয়ে অনেকে বাইরে নামাজ পড়েন।

মসজিদের প্রবেশপথে জীবাণুনাশক স্প্রে করা হয়। যাদের মুখে মাস্ক নেই তাদের বিনামূল্যে মাস্ক সরবরাহ করে মসজিদ কর্তৃপক্ষ। মুসল্লিরা স্বাস্থ্যবিধি মেনে জামাতে অংশ নেন। তবে মুসল্লিরা মাস্ক পরলেও সামাজিক দূরত্ব মানতে অনেকের মধ্যে অনীহা দেখা গেছে।

এদিকে নিরাপত্তার জন্য বায়তুল মোকাররম এলাকায় পুলিশ ও র্যাব সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা গেছে। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এবার জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়নি।

গত ২৬ এপ্রিল ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, করোনার কারণে এবারও ঈদগাহ বা খোলা জায়গায় পবিত্র ঈদুল ফিতরের জামাত আদায় করা যাবে না। মসজিদে পড়তে হবে ঈদের নামাজ। একই সঙ্গে মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে অনুরোধ জানিয়েছে সরকার।

এদিকে নির্দেশনা অনুসরণ করে যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে মসজিদের ইমাম-খতিব, মসজিদ ব্যবস্থাপনা কমিটি, ধর্মপ্রাণ মুসল্লি ও সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত