ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

মেশিনে ধান কাটা মাড়াইয়ে আগ্রহ কৃষকদের

  ধামরাই (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ : ২১ মে ২০২১, ১৩:৪৯

মেশিনে ধান কাটা মাড়াইয়ে আগ্রহ কৃষকদের
ছবি: প্রতিনিধি

ধামরাইয়ে এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। আর এসব ধান কাটা ও মাড়াইয়ের জন্য শ্রমিকের পরিবর্তে কৃষকরা ব্যবহার করছেন কম্বাইন হারভেস্টার নামে বিদেশি অত্যাধুনিক মেশিন। এতে শ্রমিক ছাড়াই অল্প সময়ে ও কম খরচে ধান কাটা ও মাড়াই করা যায় বলে কৃষকদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে কম্বাইন হারভেস্টার মেশিন। এই কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে জমির ধান কাটতে কৃষকরা বেশি আগ্রহী।

এ বছর ধামরাই উপজেলায় ১৪টি হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা ও মাড়াই করা হচ্ছে। জমি থেকেই অল্প সময়ে ধান কাটা মারাই হয়ে যায়।

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ থেকে জানা গেছে, উপজেলায় এবার ১৬ হাজার ১০০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে। ফলনও হয়েছে বাম্পার। কিন্তু ধান কাটার শুরুতেই শ্রমিক সঙ্কটের মুখে হতাশায় পড়েন কৃষকরা। এরই মধ্যে ধামরাই উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় সরকারি ভর্তুকির মাধ্যমে ধান কাটা ও মাড়াইয়ের জন্য উপজেলার ১৬টি ইউনিয়নে কৃষকদের মধ্যে ১৪টি কম্বাইন হারভেস্টার মেশিন দেয়া হয়। এতে প্রতি ঘণ্টায় একটি মেশিন দিয়ে প্রায় ৪ বিঘা জমির ধান কাটা ও মাড়াই করা হচ্ছে। এতে প্রতি শতাংশ জমির ধান কাটা ও মাড়াই করতে খরচ হচ্ছে মাত্র ৭০ থেকে ৮০ টাকা।

ধামরাইয়ের সোমভাগ ইউনিয়নের দেপাশাই গ্রামের কৃষক জমির উদ্দিন জানান, এ বছর তিনি ৭০ শতাংশ জমিতে বোরো ধানের আবাদ করেছেন। মেশিন দিয়ে অল্প সময়ে ধান কাটা হয়ে যায় এবং খরচও অনেক কম।

কৃষক আলী হোসেন বলেন, শ্রমিক সঙ্কটের কারণে আগামীতে আর ধানের আবাদ করার ইচ্ছা ছিলো না। এবার কম খরচে হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা ও মাড়াই করতে পেরে অনেকটাই স্বস্তি পেয়েছি। মেশিন দিয়ে ধান কাটার কারণে আগামীতে ধানের আবাদ বেশি হবে।

ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল হাসান বলেন, উপজেলায় এবার ১৪টি সরকারি ভর্তুকির কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে শ্রমিক ছাড়াই অল্প সময়ে ও কম খরচে ধান কাটা ও মাড়াই করা হচ্ছে। প্রতি ঘণ্টায় একটি মেশিন দিয়ে প্রায় তিন/চার বিঘা জমির ধান কাটা ও মাড়াই করা যায়। এতে কৃষকদের আগ্রহ অনেক বেশি। আগামীতে সরকারের পক্ষ থেকে আরো সুযোগ সুবিধা পাবে কৃষকরা।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত