ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ঈদে ভারত থেকে পশু আসা ঠেকাতে কঠোর অবস্থানে সরকার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ জুন ২০২১, ১৬:৩৮  
আপডেট :
 ১৩ জুন ২০২১, ১৭:০৫

ঈদে ভারত থেকে পশু আসা ঠেকাতে কঠোর অবস্থানে সরকার
সংগৃহীত ছবি

পবিত্র ঈদুল আজহা সামনে রেখে ভারত থেকে বৈধ-অবৈধভাবে মানুষ এবং পশু আসা ঠেকাতে কঠোর অবস্থান নিয়েছে সরকার। মূলত ভারতীয় ভ্যারিয়েন্ট দেশে ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার ঈদুল আজহা কেন্দ্র করে কোরবানির পশুর হাট ব্যবস্থাপনা ও বর্জ্য অপসারণের প্রস্তুতি সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তব্যে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম এ কথা বলেন।

তিনি বলেন, ঈদ উপলক্ষে ভারত থেকে দেশে বৈধ-অবৈধ পথে অনেক পশু আসে এবং মানুষ যাতায়াত করে। ভারতীয় ভ্যারিয়েন্ট আমাদের দেশে ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। বিশেষ করে সীমান্ত এলাকায় এ ভ্যারিয়েন্ট দেখা দিয়েছে। তাই এবছর সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করেই পশুর হাট বসানো হবে।

রাস্তার উপর পশুর হাট বসানো অবশ্যই বন্ধ করতে হবে জানিয়ে মন্ত্রী বলেন, যথাযথ কর্তৃপক্ষ পশুর হাট বসানোর জন্য এবং পশু জবাইয়ের যে স্থান নির্ধারণ করবেন শুধু সেখানেই হাট বসবে। এর বাইরে কোরবানির পশুর হাট ও পশু জবাই করতে দেওয়া হবে না। শহর-নগর, উপজেলা ও ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষ নিজ নিজ এলাকায় সবার জন্য সুবিধা মতো জায়গায় গরুর হাট বসানোর ব্যবস্থা নেবে। যেখানে সেখানে হাট বসতে দেওয়া যাবে না।

তিনি বলেন, সিটি করপোরেশনের মেয়র, পৌর মেয়রসহ উপজেলা ও ইউনিয়ন পরিষদের সব জনপ্রতিনিধি নিজ নিজ উদ্যোগে দ্রুত সময়ে বর্জ্য অপসারণ করবেন।

মন্ত্রী আরো বলেন, স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে পশুর হাট বসানোর জন্য গত বছর গণমাধ্যমে জনসচেতনতামূলক প্রচার-প্রচারণার ব্যবস্থা করা হয়েছিল, এবছরও এটি করা হবে। সিটি করপোরেশন ছাড়াও অন্য প্রতিষ্ঠান নিজস্ব উদ্যোগে সচেতনামূলক প্রচার-প্রচারণা চালাবে। বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত