ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

ইউএনডিপিতে বাংলাদেশের প্রথম কান্ট্রি ইকোনমিস্ট নাজনীন আহমেদ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ জুলাই ২০২১, ২১:৩৯

ইউএনডিপিতে বাংলাদেশের প্রথম কান্ট্রি ইকোনমিস্ট নাজনীন আহমেদ

ইউএনডিপির ঢাকাস্থ কার্যালয়ে বাংলাদেশের প্রথম কান্ট্রি ইকোনমিস্ট হিসেবে যোগ দিতে যাচ্ছেন বিশিষ্ট অর্থনীতিবিদ নাজনীন আহমেদ। এরমধ্যেই তার ১ বছরের জন্য বৈদেশিক চাকরির আবেদন মঞ্জুর করেছে বাংলাদেশ সরকার। এই প্রথম ইউএনডিপিতে কান্ট্রি ইকোনমিস্ট পদ সৃষ্টি করা হয়েছে।

তিনি প্রথম ধাপে এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন ইউএনডিপিতে। এই দায়িত্বে থাকা অবস্থায় তিনি সরকার থেকে কোনো ধরনের সুযোগ-সুবিধা নিতে পারবেন না।

নাজনীন আহমেদ বুধবার নিজের যোগদান করতে যাওয়ার বিষয়টি জানিয়ে তার ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। তিনি বলেন, ‌‘৬ মাস ধরে বিভিন্ন ধাপে ইন্টারভিউ দিয়ে শেষ পর্যন্ত এই পদে নিয়োগ পেয়ে আমি খুব খুশি। আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন, আমি যেন আমার ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি বিশেষ করে দারিদ্র্য বিমোচন, বৈষম্য হ্রাস ভূমিকা রাখতে পারি।’

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে যেসব কার্যক্রম নেয়া হবে, সেখানে পরামর্শ দেবেন নাজনীন আহমেদ। ইউএনডিপি বাংলাদেশের বিভিন্ন কার্যক্রমে নীতি ও কৌশলগত পরামর্শ দেবেন তিনি এবং সেই সঙ্গে আঞ্চলিক কাজেও সহযোগিতা করবেন তিনি। গবেষণায় নাজনীন আহমেদের অভিজ্ঞতা রয়েছে ২৪ বছরের। বিআইডিএসের গবেষক হিসেবে সামষ্টিক অর্থনীতি, শ্রমবাজার, আন্তর্জাতিক বাণিজ্য, শিল্প খাত, আঞ্চলিক সহযোগিতা, জেন্ডার এসব বিষয়ে দীর্ঘদিন গবেষণা করেছেন ড. নাজনীন আহমেদ।

নাজনীন আহমেদ সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নে গঠিত অর্থনীতিবিদ প্যানেলের সদস্য ছিলেন। এছাড়া তিনি পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন, এসএমই ফাউন্ডেশন ও এনজিও ফাউন্ডেশনেরও সদস্য।

বাংলাদেশ জার্নাল/এফএম/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত