ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

শরীর নয় যেন দোকান ঘর

  সুলতান মাহমুদ চৌধুরী , দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১২ জুলাই ২০২১, ১৮:১৬  
আপডেট :
 ১২ জুলাই ২০২১, ১৯:৫৩

শরীর নয় যেন দোকান ঘর

বিশেষ ভাবে তৈরি একটি পোশাক পরে দোকানের প্রায় স্টেশনারি পণ্যই শরীরের সাথে লাগিয়ে ঘুরে ঘুরে বিক্রি করছেন পঞ্চাশ বছরের মনসুর আলী ।

ক্রেতাদের কাছে গিয়ে বিক্রি করছেন রুমাল, মানিব্যাগ, চিরুনি, কটন বাড, নখ কাটার মেশিন, সিজার, সেফটি পিনসহ আরও বিভিন্ন ধরনের স্টেশনারি পণ্য-সামগ্রী। তার পুরো শরীর সাজানো হয়েছে পণ্য-সামগ্রী দিয়ে। তার শরীরে যেন একটি দোকান ঘর।

দিনাজপুর শহরের বিভিন্ন রাস্তার মোড়ে, দিনাজপুর স্টেশনের প্লাটফর্মে, দিনাজপুর বড়মাঠে, ডিসি অফিস চত্বরে, আদালত চত্বরে দিনাজপুরের বিভিন্ন ফুটপাতে ঘুরে ঘুরে বিক্রি করছে তার এসব পণ্য।

বেশিরভাগ সময় দিনাজপুর স্টেশন চত্বরে পাওয়া গেলেও করোনার কারণে ট্রেন বন্ধ থাকায় এখন তেমন আর পণ্য বিক্রি হয় না বলে জানান মনসুর আলী। তাই শহরের বিভিন্ন ফুটপাতে তার শরীরে ঝুলানো পণ্য বিক্রি করে কোন রকমে চলছে তার সংসার।

নীলফামারী জেলার সৈয়দপুর পৌর এলাকার টিকাপাড়ায় তার বাড়ি হলেও জীবনের বেশিরভাগ সময় দিনাজপুর জেলার বিভিন্ন উপজেলায় ঘুরে ঘুরে তার এই পণ্য সামগ্রী বিক্রি করেই সংসার চালাচ্ছেন।

প্রায় ৩০ বছর ধরে এই পণ্য সামগ্রী বিক্রি করছেন মুনসুর আলী। এক ছেলে এক মেয়ে এবং স্ত্রীকে নিয়ে তার সংসার। প্রতিমাসে দুই থেকে তিন বার করে বাড়ি যান।

আবার সৈয়দপুরে পণ্য ক্রয় করে ১০ থেকে ১৫ দিনের জন্য বাড়ি থেকে বের হয়ে দিনাজপুর সদরসহ জেলার বিভিন্ন উপজেলায় মুনসুর আলী তার পণ্য বিক্রি করে থাকেন। তবে মহামারি করোনার সময়ে তেমন আর বিক্রি হয় না। সারা দিনে যা বিক্রি হয় তা নিজের থাকা খাওয়ায় শেষ হয়ে যায়।

মনসুর আলী বলেন, ছোট বয়স থেকেই স্টেশনারি পণ্য বিক্রি করে আসছি। বর্তমান সময়ের মতো কখনোই এত কম বিক্রি হয়নি জীবনের প্রায় শেষ প্রান্তে চলে এসেছি এই অবস্থার মধ্যে চলতে হবে কখনও কল্পনাও করিনি। এখন ট্রেন চলে না তাই আর বিভিন্ন স্টেশনে ঘুরে ঘুরে আমাদের পণ্য বিক্রি করা সম্ভব হয় না।

আমার মত অনেকেই দেহের সাথে বিশেষ ব্যবস্থায় দোকান তৈরি করেই স্টেশনারি পণ্য স্টেশনের প্লাটফর্মের, বাসস্টেশন কিংবা চলন্ত ট্রেনের ঘুরে ঘুরে বিক্রি করে। এই দিয়ে আমাদের সংসার ভালোই চলত, কিন্তু এখন আর ভালো নেই।

প্রতিদিন একটা স্বপ্ন দেখি শুধু আমাদের বাংলাদেশ থেকে নয় সারা বিশ্ব থেকে একদিন করোনা চলে যাবে, মানুষ স্বাভাবিক জীবনে ফিরে যাবে আবার আমাদেরও বিক্রি আগের মত স্বাভাবিক হবে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত