ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

বেনাপোল দিয়ে অক্সিজেন আমদানি বেড়েছে

  যশোর প্রতিনিধি

প্রকাশ : ১৬ জুলাই ২০২১, ২০:১০

বেনাপোল দিয়ে অক্সিজেন আমদানি বেড়েছে
ফাইল ছবি

ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে অক্সিজেন আমদানি বেড়েছে। বেনাপোল স্থলবন্দর দিয়ে গত ২৪ দিনে এক হাজার ৯৮০ মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়েছে।

দেশে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় জীবন বাঁচাতে প্রয়োজনীয় এ অক্সিজেনের চাহিদা বেড়েছে। সে কারণে ব্যবসায়ীরাও আমদানি বাড়িয়েছে।

বেনাপোল আমদানি-রপ্তানিকারক সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, ভারতে করোনা মহামারিতে অক্সিজেন সঙ্কট দেখা দেয়ায় গত ২১ এপ্রিল সে দেশের সরকার বাংলাদেশে অক্সিজেন রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে। পরে দেশটিতে করোনা সংক্রমণ কমে আসায় গত ২১ জুন নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়। এরপর বাংলাদেশে অক্সিজেন আমদানি শুরু হয়।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, দেশে অক্সিজেনের চাহিদা মেটাতে আমদানি হয় প্রতিবেশী দেশ ভারত থেকে। প্রতি বছর প্রায় ৩০ হাজার মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়ে থাকে। করোনাকালীন সময়ে আক্রান্তদের জীবন বাঁচাতে সম্প্রতি অক্সিজেনের চাহিদা বেড়েছে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, বেনাপোল বন্দর দিয়ে পাঁচজন আমদানিকারক অক্সিজেন আমদানি করে থাকেন। এর মধ্যে ‘লিন্ডে বাংলাদেশ’ ও ‘এস্পেকট্রা অক্সিজেন’ নামে দুই আমদানিকারক ৯০ শতাংশ অক্সিজেন আমদানি করে। গত বৃহস্পতিবার এস্পেকট্রা, লিন্ডে অক্সিজেন ও ইসলাম অক্সিজেন নামে তিনজন আমদানিকারকের নামে ১৯৫ মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়েছে। গত ২১ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত ভারত থেকে অক্সিজেন আমদানি হয়েছে এক হাজার ৯৮০ টন। বর্তমানে প্রতিদিন গড়ে ১১০ মেট্রিক টন অক্সিজেন আমদানি হচ্ছে বলেও জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত