ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ২ ঘন্টা আগে

প্রকাশ : ২১ জুলাই ২০২১, ০৩:৪৪

প্রিন্ট

দেশের কোথায় কখন ঈদের জামাত

দেশের কোথায় কখন ঈদের জামাত

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের বিস্তার রোধে গত তিনটি ঈদের মতো এবারের ঈদুল আজহাতে সারাদেশে ঈদগাহের পরিবর্তে মসজি অনুষ্ঠিত হচ্ছে ঈদের জামাত। এছাড়াও ঈদের জামাত শেষে কোলাকুলি এবং হাত মেলানো থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে ।

রাজধানীতে জাতীয় ঈদগাহের বদলে কোরবানির ঈদের জামাত হবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে। হচ্ছে না শত বছরের ঐতিহ্য ঐতিহাসিক শোলাকিয়া ময়দানের ঈদ জামাতও। ঈদগাহের পরিবর্তে মসজিদে ঈদের নামাজ হলে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার বাধ্যবাধকতা আরো করা হয়েছে।

বন্দরনগরী চট্টগ্রামে বুধবার ঈদুল আজহার প্রধান জামাত হবে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে সকাল সাড়ে ৭টায়। এরপর সকাল সাড়ে ৮টায় হবে দ্বিতীয় জামাত। এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) তত্ত্বাবধানে নগরীর ৪১টি ওয়ার্ডে যে ঈদ জামাতের আয়োজন করা হত, এবার তা প্রতি ওয়ার্ডের মসজিদে হবে।

লালদীঘি শাহী জামে মসজিদে ঈদ জামাত হবে সকাল সাড়ে ৭টায়। এছাড়া সকাল সাড়ে ৭টায় সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, হযরত শেখ ফরিদ চশমা মসজিদ, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ ও সিসিসি মা আয়েশা সিদ্দিকা জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

সিলেটের শাহী ঈদগাহসহ শহরের কোনো ঈদগাহে এবারও ঈদ জামাত হবে না। সকাল ৮টায় প্রধান জামাত হবে হজরত শাহজালাল জামে মসজিদে। নগরীর বন্দরবাজারস্থ ঐতিহ্যবাহী কুদরত উল্লাহ জামে মসজিদে পবিত্র ঈদুল আজহার তিনটি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টা, ৮টা ও ৯টায়।

ময়মনসিংহে ঈদের প্রধান জামাত হবে আঞ্জুমান ঈদগাহ মসজিদে। সেখানে এবার তিনটি জামাত হবে। প্রথম জামাত হবে সকাল ৮টায়। এরপর সকাল পৌনে ৯টায় দ্বিতীয় জামাত এবং সাড়ে ৯টায় তৃতীয় জামাত হবে। শহরের বড় মসজিদে সকাল সোয়া ৮টায় একমাত্র ঈদ জামাতটি হবে। এছাড়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল সাড়ে ৮ টায়, আকুয়া মোড়ল মসজিদে সকাল সাড়ে ৭টা ও ৮টায় ঈদের জামাত হবে বলে জানান তিনি।

রাজশাহীতে এবার কোরবানির ঈদের প্রধান জামাত হবে হযরত শাহ মখদুম কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। তবে আবহাওয়া প্রতিকূল হলে ঈদগাহের বদলে শাহ মখদুম দরগা জামে মসজিদে প্রধান জামাত হবে বলে জানা গেছে। সকাল ৮টায় শহরের সাহেববাজার বড় রাস্তায়, টিকাপাড়া মোহাম্মপুর জামে মসজিদ কমপ্লেক্সে সকাল ৭টা ও ৮টায়, রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টায় এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জামে মসজিদে সকাল ৭টায় জামাত হবে।

খুলনায় পবিত্র ঈদুল আজহার প্রধান ও প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় টাউন জামে মসজিদে। একই স্থানে দ্বিতীয় জামাত সকাল ৯টায় এবং তৃতীয় ও শেষ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।খুলনা সিটি করপোরেশন পরিচালিত বায়তুন নূর জামে মসজিদ কমপ্লেক্সে পবিত্র ঈদুল আজহার দু’টি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৮টা ১৫ মিনিটে প্রথম জামাত ও সকাল ৯টা ১৫ মিনিটে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

বরিশাল নগরের কালেক্টরের জামে মসজিদে সকাল ৮টা, ৯টা ও ১০টায়, চকবাজার জামে এবাদুল্লাহ মসজিদে সকাল ৮টা, ৯টা ও ১০টায়, হেমায়েত উদ্দিন রোডের জামে কসাই মসজিদে সকাল ৯টায় ও ১০টায়, সদর রোডের বায়তুল মোকাররম জামে মসজিদে সকাল ৯টা ও ১০টায়, ল’ কলেজ জামে মসজিদে সকাল ৮টায় ও ৯টায়, পুলিশলাইন্স জামে মসজিদে সকাল সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়, নূরিয়া স্কুল জামে মসজিদে সাড়ে ৭টা ও সাড়ে ৮টা এবং জেলখানা মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রংপুরের এবার কোরবানির ঈদের প্রধান জামাত হবে জেলা মডেল মসজিদে, সকাল ৮টায়।এছাড়া রংপুর কেরামতিয়া জামে মসজিদে প্রথম জামাত হবে সকাল ৮ টায়, দ্বিতীয় জামাত সকাল ৯ টায়।

বাংলাদেশ জার্নাল- ওআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত