ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ফুডকার্ড নিয়ে রোহিঙ্গাদের বিক্ষোভ, ১২ এপিবিএন সদস্য আহত

  কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ : ০১ আগস্ট ২০২১, ২১:৩৫

ফুডকার্ড নিয়ে রোহিঙ্গাদের বিক্ষোভ, ১২ এপিবিএন সদস্য আহত
ছবি- প্রতিনিধি

নতুন ও পুরাতন সকল রোহিঙ্গাদের মাঝে একই ধরণের ফুডকার্ড দেয়ার প্রতিবাদে কক্সবাজারের টেকনাফ শরণার্থী শিবিরে বিক্ষোভ করেছে ৯২ সালে আগত নিবন্ধিত পুরাতন রোহিঙ্গারা।

২০১৭ সালের জুন মাস থেকে মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের ফুডকার্ড ও তাদের ফুডকার্ড একই করায় রোববার ভোর থেকেই নয়াপাড়া নিবন্ধিত ক্যাম্পে বিক্ষোভ করে পুরাতন নিবন্ধিতরা। পরিস্থিতি শান্ত করতে গেলে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন) সদস্যদের লক্ষ্য করে ইটপাটকেল ছোঁড়ে রোহিঙ্গা নারীরা। এতে এপিবিএনের ১২ সদস্য আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে এপিবিএন ৫ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে।

কক্সবাজার-১৬ এপিবিএন এর অধিনায়ক মো. তারিকুল ইসলাম তারিক বলেন, ফুডকার্ড বিষয়টি নিয়ে বর্তমানে ক্যাম্পের পুরাতন রোহিঙ্গাদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। এপিবিএন সদস্যরা তাদের শান্ত করার চেষ্টা করলে রোহিঙ্গা নারীরা উল্টো উত্তেজিত হয়ে দফায় দফায় বিভিন্ন স্পটে ইট-পাটকেল মেরে ভীতিকর পরিবেশ সৃষ্টি করে।

তিনি বলেন, বেলা ১১টা পর্যন্ত রোহিঙ্গা নারীরা উশৃঙ্খলতা করতে থাকে। ওই সময় তাদের ইটপাটকেলের আঘাতে এপিবিএনের ১২ জন সদস্য আহত হয়েছেন। এছাড়া পুলিশের অস্ত্র টানা-হেঁচোরা শুরু করলে পুলিশ জানমাল রক্ষায় ও পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ৫ রাউন্ড উপরের দিকে ফাঁকা গুলি করে। এতে রোহিঙ্গা নারীরা ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়।

তিনি আরো বলেন, সোমবার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (RRRC) ও জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) কর্তৃপক্ষ ফুডকার্ড বিষয়ে রোহিঙ্গা সাথে বৈঠক করে সিদ্ধান্ত নেবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত