ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

যৌথ উদ্যোগে টিকা উৎপাদনে খসড়া পাঠিয়েছে চীন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ আগস্ট ২০২১, ০৩:২০  
আপডেট :
 ০৩ আগস্ট ২০২১, ০৩:২৬

যৌথ উদ্যোগে টিকা উৎপাদনে খসড়া পাঠিয়েছে চীন

বাংলাদেশের ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালের সঙ্গে চীনের সিনোফার্ম যৌথ উদ্যোগে টিকা উৎপাদন করার জন্য খসড়া সমঝোতা স্মারক পাঠিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

এ কে আবদুল মোমেন বলেন, ইতোমধ্যে খসড়া সমঝোতাটি আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয়কে এটি দ্রুত নিষ্পত্তি করতে হবে। চূড়ান্ত সমঝোতা স্মারক প্রস্তুত করতে দেরি হবে না। কারণ চূড়ান্ত চুক্তি স্বাক্ষর করার পর এখানে যৌথ উদ্যোগে উৎপাদন শুরু করতে দুই মাসের মত সময় লাগবে।

তিনি বলেন, সম্ভাব্য চুক্তি অনুযায়ী ইনসেপ্টা এখানে ভ্যাকসিন তৈরি করতে পারবে না। তারা স্থানীয়ভাবে কেবল চীনা টিকার বোতলজাতকরণ এবং লেবেলিং করবে। এতে ভ্যাকসিনের খরচও যথেষ্ট কম পড়বে।

তিনি আরো বলেন, চূড়ান্ত চুক্তিটি বাংলাদেশ সরকার, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস এবং চীনের সিনোফার্ম এ তিন পক্ষের মধ্যে স্বাক্ষরিত হবে।

রাশিয়ার ভ্যাকসিনের যৌথ উদ্যোগে উৎপাদন সম্পর্কে মন্ত্রী বলেন, বর্তমানে মস্কো প্রশাসন ধীরে কাজ করছে, কারণ রাশিয়ায় করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আঘাত করেছে। তবে আমরা তাদের সঙ্গে কাজ করার সকল প্রচেষ্টা নিয়োজিত রেখেছি।

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করা প্রসঙ্গে ড. মোমেন বলেন, বৈঠকে চীনা দূত আমাকে আশস্ত করেছেন যে, তার সরকার বাংলাদেশে অব্যাহত ভ্যাকসিন সরবরাহ নিশ্চিত করবে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত