ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

পুলিশ হেফাজতে মৃত্যু: ট্রাকচালকের লাশ নিয়ে মহাসড়ক অবরোধ

  বগুড়া প্রতিনিধি

প্রকাশ : ০৪ আগস্ট ২০২১, ১৫:৫৮

পুলিশ হেফাজতে মৃত্যু: ট্রাকচালকের লাশ নিয়ে মহাসড়ক অবরোধ
ছবি- প্রতিনিধি

ঢাকায় পুলিশি হেফাজতে ট্রাকচাকের মৃত্যুর ঘটনায় বগুড়ায় আন্তঃজেলা ট্রাক পরিবহন শ্রমিক ইউনিয়নের উদ্যোগে ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করা হয়েছে।

বুধবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত নিহতের লাশ নিয়ে সংগঠনের কার্যালয়ের সামনে উত্তরবঙ্গের প্রবেশদ্বার শহরের ভবের বাজার এলাকায় এ অবরোধ চলে। অবরোধকালে মহাসড়কে যান, বিশেষ করে পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ হয়ে যায়।

সমাবেশে সংগঠনের নেতৃবৃন্দ দাবি করেন, পুলিশ হেফাজতে চালকের মৃত্যু স্বাভাবিক মৃত্যু নয়, তাকে হত্যা করা হয়েছে। এ জন্য তারা এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। অন্যথায় দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে হুঁশিয়ারি দেয়া হয়।

সমাবেশে বগুড়া জেলা ট্রাক মালিক সমিতি এবং মোটর মালিক গ্রুপ এবং মোটর শ্রমিক ইউনিয়নসহ পরিবহন সেক্টরের বিভিন্ন নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

অবরোধ সমাবেশে আন্তঃজেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের বগুড়ার সভাপতি আব্দুল মান্নান অভিযোগ করে বলেন, জেলার কাহালুর পাল্লাপাড়া গ্রামের ছলেমান প্রামাণিকের ছেলে লিটন প্রামাণিক পেশায় একজন ট্রাকচালক এবং সংগঠনের সদস্য (নং-৪৩৬৭)। লিটন প্রমাণিক তার ট্রাকে গত ৩০ জুলাই চট্টগ্রাম থেকে চাল নিয়ে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় সরকারি গুদামের উদ্দেশ্যে রওনা হয়। পথিমধ্যে তিনি ট্রাকটি রাস্তার পাশে দাঁড় করিয়ে একটি দোকানে যায়। সেখান থেকে র‍্যাব সদস্যরা তাকে আটক করে ঢাকার উত্তরা পূর্ব থানায় সোপর্দ করে।

আব্দুল মান্নান আরও বলেন, ঢাকার উত্তরা পূর্ব থানায় ৩১ জুলাই থেকে ২আগস্ট পর্যন্ত পুলিশ হেফাজতে থাকা অবস্থায় লিটনকে পুলিশি নির্যাতন চালিয়ে হত্যা করা হয়। কিন্তু পরদিন ৩ আগস্ট দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলের খবরে ঘটনাটিকে ‘আত্মহত্যা’ বলা হচ্ছে।

তিনি আরও বলেন, এই ঘটনায় জাড়িত ঢাকার উত্তরা পূর্ব থানার দায়িত্বরত কর্মকর্তাদের অপসারণসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। যদি উর্ধ্বতন কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ না করে, তাহলে আমরা দেশব্যাপী কঠোর আন্দোলনের ডাক দিতে বাধ্য হবো। এ জন্য পরিবহন সেক্টরে অচলাবস্থার সৃষ্টি হলে তার দায়-দায়িত্ব প্রশাসনকেই নিতে হবে।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বগুড়া জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আব্দুল মান্নান আকন্দ, বগুড়া মোটর মালিক গ্রুপের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ও বগুড়া মোটর শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল হামিদ মিটুল ও আন্তঃজেলা ট্রাক শ্রমিক ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক খলিলর রহমান খলিল।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত