ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮ আপডেট : ৭ মিনিট আগে

ইঞ্জিন বিকল হয়ে ৯৯৯-এ কল, তিনদিন পর ১৭ জেলে উদ্ধার

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৪ আগস্ট ২০২১, ১৮:৫০

ইঞ্জিন বিকল হয়ে ৯৯৯-এ কল, তিনদিন পর ১৭ জেলে উদ্ধার
ছবি- প্রতিনিধি
চট্টগ্রাম প্রতিনিধি

বঙ্গোপসাগরের বাঁশখালী চ্যানেল থেকে ইঞ্জিন বিকল একটি ফিশিং ট্রলার থেকে ১৭ জেলেকে উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ডের সদস্যরা। জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন পেয়ে মঙ্গলবার দিবাগত মধ্যরাতে নৌবাহিনীর ‘অনুসন্ধান’ জাহাজে করে তাদের উদ্ধার করা হয়।

বুধবার উদ্ধারকৃতদের তাদের বোট মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে।

জানা যায়, ইঞ্জিন বিকল হয়ে তিনদিন ধরে সাগরে ভাসতে ছিল ফিশিং বোটটি। গত ১ আগস্ট জেলেরা ফিশিং বোট নিয়ে মাছ ধরতে সমুদ্রে যায়। গভীর সমুদ্রে ইঞ্জিন বিকল হয়ে পড়ে। তিনদিন ভাসমান থাকার পর মঙ্গলবার তারা মোবাইল নেটওয়ার্ক পান। তখন বোটের মাস্টার জরুরি সেবা নম্বর ৯৯৯ এ ফোন করে জানান। জরুরি সেবা থেকে নৌবাহিনীকে জানানো হলে উদ্ধারকারি জাহাজ ‘অনুসন্ধান’ গিয়ে তাদের উদ্ধার করে।

নৌবাহিনী থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গত রোববার মাছ ধরার জন্য নৌ-যানটি সাগরে যায়। এক পর্যায়ে নৌ-যানের ইঞ্জিন বিকল হয়ে পড়ে। ঘটনাটি ঘটেছে কক্সবাজারের মহেশখালী উপজেলার কুতুবদিয়া থেকে পাঁচ মাইল দূরে সাগরে। ইঞ্জিন বিকল হয়ে পড়ায় ঢেউয়ের মুখে পড়ে নৌ-যানটি। উদ্ধার করা জেলেদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। আজ বুধবার সকালে তাদের নৌযানের মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে। তাদের বাড়ি কুতুবদিয়ায়।

চট্টগ্রাম কোস্টগার্ডের স্টাফ অফিসার (অপারেশন) লে. কমান্ডার হাবিবুর রহমান বলেন, গত ১ আগস্ট সাগরে মাছ ধরতে যাওয়ার এক পর্যায়ে ইঞ্জিন বিকল হয়ে পড়লে জেলেরা সাগরে ভাসতে থাকে। পরবর্তীতে ৯৯৯ এ ফোন পেয়ে নৌবাহিনী ও কোস্টগার্ড যৌথভাবে অভিযানে গিয়ে ১৭ জেলেকে নিরাপদে উদ্ধার করে বোট মালিকের কাছে হস্তান্তর করেছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত