ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

চট্টগ্রামে একদিনে আরো ৯ জনের মৃত্যু

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৫ আগস্ট ২০২১, ০১:১৯  
আপডেট :
 ০৫ আগস্ট ২০২১, ০৮:৪৮

চট্টগ্রামে একদিনে আরো ৯ জনের মৃত্যু

চট্টগ্রামে আগের দিনের চেয়ে করোনায় মৃত্যু-শনাক্ত দুটিই কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ৯ জনের মৃত্যু হয়েছে। যাদের ৩ জন নগরের বাকি ৬ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে ১ হাজার ১৯ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ১ হাজার ১১৭ জন। তারমধ্যে ৬৪১ জন নগরের ও ৪৭৬ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৮৭ হাজার ৫৪৬ জনে এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৬৫ হাজার ১০০ জন নগরের বাসিন্দা ও ২২ হাজার ৪৪৬ জন বিভিন্ন উপজেলার।

বুধবার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। কক্সবাজারসহ চট্টগ্রামের সরকারি-বেসরকারি ৯টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ৩ হাজার ৯৭ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৪৭৯ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৭৫ ও উপজেলার ১৭৪ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৭৫৯ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১৯০ ও উপজেলার ৮২ জন জীবাণুবাহক পাওয়া গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৩৭২ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ১০০ ও উপজেলার ৫৪ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ৮৪৪ জনের মধ্যে ২৩৮ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ৮৮ জন ও উপজেলার ১৫০ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ১৪২ নমুনা পরীক্ষা নগরের ৫৫ জন ও উপজেলার ২ জনের করোনা শনাক্ত হয়। শেভরন ল্যাবে ২৪২ টি নমুনায় চট্টগ্রাম নগরের ৩৯ ও উপজেলার ৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়।

আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৬৫ জনের নমুনা পরীক্ষায় নগরে ২৪ জন ও উপজেলার ৩ জন করোনা পজিটিভ শনাক্ত হন। আরটিআরএল ল্যাবে ৩৯ নমুনা পরীক্ষা নগরের ১৪ জন আর উপজেলার ১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে।

ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১২৮ জনের নমুনা পরীক্ষায় নগরে ৫৬ জন ও উপজেলার ২ জন করোনা পজিটিভ শনাক্ত হন।

এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ২৭টি এর মধ্যে উপজেলার ২ জন করোনা পজিটিভ শনাক্ত হন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ৬ জন, সাতকানিয়ার ৫৭ জন, বাঁশখালীর ১০ জন, আনোয়ারার ১৩ জন, চন্দনাইশের ৩৮ জন, পটিয়ার ২ জন, বোয়ালখালীর ৫১ জন, রাঙ্গুনিয়ার ৪২ জন, রাউজানের ৬৭ জন, ফটিকছড়ির ২০ জন, হাটহাজারীর ১১১ জন, সীতাকুণ্ডের ১৪ জন, মিরসরাইয়ের ১৭ জন ও সন্দ্বীপের রয়েছেন ২৮ জন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত