ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

মেজর নুর আব্দুল জব্বারকে হত্যা করতে চেয়েছিলো

  মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশ : ২৮ আগস্ট ২০২১, ১৩:৫০

মেজর নুর আব্দুল জব্বারকে হত্যা করতে চেয়েছিলো

মৌলভীবাজার ২ আসনের সাবেক এমপি, বঙ্গবন্ধুর স্নেহধন্য, মুক্তিযুদ্ধের সংগঠক, কেন্দ্রীয় কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মরহুম আব্দুল জব্বারের ২৯ তম মৃত্যুবার্ষিকী আজ শনিবার। ১৯৯২ সালের ২৮ আগস্ট শোকের মাসে মাত্র ৪৭ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপরিবারে হত্যার ঘটনায় প্রতিবাদ করায় আব্দুল জব্বারকে একাধিকবার গ্রেপ্তার করে অমানুষিক নির্যতন করে দীর্ঘ দিন কারাগারে রাখা হয়।

সেই সময় প্রথমবার জেল থেকে মুক্তি পেয়ে পুনরায় সক্রিয়ভাবে রাজনৈতিক কার্যক্রম শুরু করলে আবারও কোরবানি ঈদের রাতে গ্রেপ্তার হন আব্দুল জব্বার। জেলের অভ্যন্তরে বঙ্গবন্ধুর প্রধান খুনি মেজর নুর তাকে অমানুষিক নির্যাতন করে। হত্যা করতে উদ্যত হয়। তৎকালীন সেনা অফিসার, পরবর্তীতে রাষ্ট্রদূত প্রয়াত বিগ্রেডিয়ার জেনারেল আমিন আহমেদ চৌধুরী তাকে উদ্ধার করেন।

জানা যায়, ১৯৬২ সালে শিক্ষা আন্দোলনে ৬ মাস, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর ১১ মাস, ১৯৭৭ সালে একবছর কারা বরণ করেন আব্দুল জব্বার।

আব্দুল জব্বার ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬ এর ছয়-দফা, ৬৯ এর গণঅভ্যূত্থান, ৭০ এর নির্বাচন এবং ৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে অগ্রণী ভূমিকা রেখেছিলেন।

তাঁর মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন এবং তার জীবন ও কর্ম নিয়ে রচিত স্বারক প্রন্থে বাণী দিয়েছেন।

এই আব্দুল জব্বারের দ্বিতীয় পুত্র বর্তমানে প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার ২ এর দায়িত্ব পালন করছেন। তৃতীয় ছেলে আসম কামরুল ইসলাম সাবেক কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন।

আব্দুল জব্বরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে সন্ধ্যায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়াও স্থানীয় আওয়ামী লীগ মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত