ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বিপদসীমার ওপরে পানি, বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

  কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৯  
আপডেট :
 ০৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৭

বিপদসীমার ওপরে পানি, বন্যা পরিস্থিতি অপরিবর্তিত
ছবি- প্রতিনিধি

কুড়িগ্রামে ধরলা ও ব্রহ্মপুত্রের পানি কিছুটা কমলেও এখনও বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি। ফলে সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে।

জেলার উলিপুর, চিলমারী, সদর, রৌমারী ও রাজিবপুর উপজেলায় ব্রহ্মপুত্র ও ধরলার অববাহিকার প্রায় দুই শতাধিক চরাঞ্চলের লক্ষাধিক মানুষ দুই সপ্তাহেরও বেশি সময় ধরে পানিবন্দি জীবন-যাপন করছে। এতেকরে হাতে কাজ না থাকায় খাদ্য সঙ্কটে পড়েছে শ্রমজীবিরা।

বন্যাকবলিত এলাকাগুলোতে শুকনো খাবার, বিশুদ্ধ পানি, শিশু-খাদ্য ও গো-খাদ্যের সঙ্কট তীব্র হয়ে উঠছে। সরকারিভাবে ত্রাণ বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের চেয়ারম্যান বিএম আবুল হোসেন বলেন, আমার ইউনিয়নে প্রায় সাড়ে ৩ হাজার পরিবার বন্যাকবলিত হয়ে পড়েছে। এর মধ্যে মাত্র ৫শ’ পরিবারকে বরাদ্দের ১০ কেজি করে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। এখনও বাকি পরিবারগুলোকে সহায়তা দেয়া সম্ভব হয়নি।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, ২৮০ মেট্রিক টন চাল, সাড়ে ১২ লাখ টাকা ও ১৫শ’ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বেডের নির্বার্হী প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, ধরলার পানি সেতু পয়েন্টে বিপদসীমার ৪০ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে ১১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত