ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাজ্যের ‘রেড লিস্ট’ থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৪

যুক্তরাজ্যের ‘রেড লিস্ট’ থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার
ছবি সংগৃহীত

যুক্তরাজ্যে ভ্রমণের ‘রেড লিস্ট’ থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার করা হয়েছে। স্থানীয় সময় বুধবার (২২ সেপ্টেম্বর) ভোর ৪টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যুক্তরাজ্যের পরিবহনসচিব গ্রান্ট শাপস শুক্রবার এ ঘোষণা দিয়েছেন।

এই সিদ্ধান্তের ফলে দেশটিতে ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশি নাগরিকদের আর ১০ দিনের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্রমাগত ও কার্যকর কূটনৈতিক প্রচেষ্টার ফলে এ ইতিবাচক ফলাফল এসেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুক্তরাজ্যের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে ভ্রমণকারীদের ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে যুক্তরাজ্য অনুমোদিত দুই ডোজ করোনার টিকা দেওয়া থাকতে হবে।

এছাড়া দেশটিতে পৌঁছানোর পর দ্বিতীয় দিন বা এর আগে একটি কোভিড-১৯ প্রি-ডিপার্চার পরীক্ষা এবং একটি কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের ওয়েবসাইটে দেওয়া তথ্যমতে তাদের অনুমোদিত করোনার টিকাগুলো হলো মডার্না, অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার–বায়োএনটেক ও জনসন।

প্রসঙ্গত, বাংলাদেশ ছাড়াও আরও সাতটি দেশকে রেড লিস্ট থেকে বাদ দেওয়া হয়েছে। সেগুলো হলো- তুরস্ক, পাকিস্তান, মালদ্বীপ, মিশর, শ্রীলঙ্কা, ওমান ও কেনিয়া।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত