ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

পুরুষ ভোটাররে চেয়ে নারীদের লম্বা লাইন

  বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২১, ১৩:০০

পুরুষ ভোটাররে চেয়ে নারীদের লম্বা লাইন
ভোট দেয়ার অপেক্ষায় লাইনে দাঁড়িয়ে আছেন নারীরা। ছবি: প্রতিনিধি।

সকাল ৮টা থেকে শুরু হয়েছে বাগেরহাটে ৬৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচন। প্রতিটি ভোট কেন্দ্রে পুরুষদের উপস্থিতি কম থাকলেও নারী ভোটারদের লম্বা লাইন। ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে নারী ভোটাদের লম্বা লাইন। আবার কোন কোন ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি কম চোখে পড়েছে।

বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া এখন পর্যন্ত তেমন কোন সহিংস ঘটনা ঘটেনি। নির্বাচনে বিএনপিসহ অন্যান্য দলগুলো এই নির্বাচনে অংশ না নিলেও আওয়ামী লীগের প্রার্থীদের বিপক্ষে দলটি বিদ্রোহীরা স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছে।

বাগেরহাটে ৯টি উপজেলার ৬৫টি ইউনিয়নের ৫৯৯টি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে। এখনও পর্যন্ত কোন অপ্রীতিকর ঘটনা ছাড়া শান্তি পূর্ণ ভাবে ভোট গ্রহণ চলছে। তবে কচুয়স উপজেলার ধোপাখালী ইউপির স্বতন্ত্র প্রাথী মাসুদ রানা নির্বাচন বর্জন করেছেন।

এদিকে নির্বাচন শান্তিপূর্ণ করতে নেয়া হয়েছে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি কেন্দ্রে পুলিশ ও আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর ২২ জন সদস্যের পাশাপাশি প্রতিটি উপজেলায় ৩ প্লাটুন বিজিবি, র‌্যাবের ৩টি টহল টিম, ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ২৫ জন বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছে।

বাগেরহাট জেলায় প্রথম ধাপে ৭৫টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৭০টিতে নির্বাচনী তফশিল ঘোষণা করে নির্বাচন কমিশন। করোনার কারণে দুই দফা পিছিয়ে (স্থগিত) থাকা অবস্থায় ৩টি ইউনিয়নে প্রার্থী মারা যাওয়া, একটিতে মামলায় ও একটি ইউনিয়নের সব পদের একক প্রার্থী বিনা ভোটে আগেই নির্বাচিত হওয়ায় এই ৫টি ইউনিয়নে ভোট হচ্ছেনা।

জেলার ৬৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী আছেন ১০০ জন, সদস্য প্রার্থী আছেন দুই হাজার ২৫৫ জন, সংরক্ষিত সদস্য পদে প্রার্থী রয়েছেন ৭৬৮ জন। নির্বাচনে ৫৯৯টি কেন্দ্রে বুথ সংখ্যা দুই হাজার ৮১৯টি।

জেলার সব কেন্দ্রেকেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করে নির্বাচন শান্তিপূর্ণ করতে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যেই বিনা ভোটে জেলার ৬৬টি ইউনিয়নের ৩৮টিতে চেয়াম্যান পদে আওয়ামী লীগের প্রার্থীরা নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত