ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ভারতীয় ‘সিআইডি’ দেখে বুথের টাকা ছিনতাই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩১  
আপডেট :
 ২২ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৩

ভারতীয় ‘সিআইডি’ দেখে বুথের টাকা ছিনতাই

সিলেট জেলার ওসমানী নগর থানা এলাকায় একটি ব্যাংকের এটিএম মেশিনের লক ভেঙে ২৪ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় জড়িত ৩ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগের সোশ্যাল মিডিয়া ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

পুলিশ বলেছে, এটিএম বুথের মেশিন ভেঙে টাকা লুটের মূল পরিকল্পনাকারী গ্রেপ্তার মো. শামীম আহাম্মেদ নিয়মিত ভারতীয় মেগা সিরিয়াল সিআইডি অনুষ্ঠানটি দেখতেন। এই সিরিয়াল দেখে এটিএম মেশিন ভাঙার কৌশল রপ্ত করেন।

গ্রেপ্তাররা হলেন- মো. শামীম আহাম্মেদ, নূর মোহাম্মদ সেবুল ও মো. আব্দুল হালিম।

মঙ্গলবার রাজধানী ও হবিগঞ্জ জেলার বিভিন্ন এলাকা থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ডাকাতির নগদ ১০ লাখ ৮ হাজার টাকা, ২ টি মোবাইল ফোন, ১টি ছুরি, ১টি প্লাস ও মাথায় ব্যবহৃত ৩টি কাপড়ের টুকরা জব্দ করা হয় ।

বুধবার দুপুরে ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম ও ডিবি-উত্তর) মোহাম্মদ হারুন অর রশীদ এ তথ্য জানান।

হারুন বলেন, গত ১২ সেপ্টেম্বর দিবাগত রাত ৩টায় কতিপয় দুষ্কৃতিকারী ওসমানী নগর থানার শেরপুর নতুন বাজার হাজী ইউনুস উল্ল্যাহ মার্কেটের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের নিচ তলায় স্থাপিত ব্যাংকের এটিএম বুথের দায়িত্বরত পাহারাদারকে মারপিট করে হাত ও মুখ স্কচটেপ দিয়ে বেঁধে ফেলে। এরপর দুষ্কৃতিকারীরা এটিএম বুথে স্থাপিত এটিএম মেশিনের সামনের দরজা ও লক ভেঙে নগদ ২৪ লাখ ২৫ হাজার ৫০০ টাকা নিয়ে যায়।

এ ঘটনার পর গত ১২ সেপ্টেম্বর সিলেট জেলার ওসমানী নগর থানায় একটি মামলা হয়। মামলার তদন্তকারী কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে মামলার ছায়া তদন্ত শুরু করে গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেপ্তাররা তথ্য প্রযুক্তি বিষয়ে পারদর্শী। বুথের মেশিন ভেঙে টাকা লুটের মূল পরিকল্পনাকারী মো. শামীম আহাম্মেদ নিয়মিত ভারতীয় মেগা সিরিয়াল সিআইডি অনুষ্ঠানটি দেখতেন। এভাবে কৌশল রপ্ত করে বুথে টাকা লুটের পরিকল্পনা করেন।

তিনি আরও বলেন, পরিকল্পনা মোতাবেক তার সহযোগী গ্রেপ্তার নূর মোহাম্মদ সেবুল ও মো. আব্দুল হালিমদের সঙ্গে আলোচনা করেন। পরিকল্পনা বাস্তবায়নের জন্য তারা মুখে মাস্ক, মাথায় কাপড় বেঁধে ও ক্যাপ পড়ে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক শেরপুর শাখার এটিএম বুথে প্রবেশ করেন।

এটিএম বুথের সিসি ক্যামেরায় তাদের চেহারা যেন না দেখা যায় সেজন্য কালো রংয়ের স্প্রে করে ক্যামেরার লেন্স ঝাপসা করে দেওয় হয়। এ সময় তারা বুথের সিকিউরিটি গার্ডকে মারধর করে ও হাত-মুখ বেঁধে ফেলে। এরপর শাবল দিয়ে বুথের লক ও বক্স ভেঙে ২৪ লাখ ২৫ হাজার ৫০০ টাকা নিয়ে যায়। গ্রেপ্তারদের বিরুদ্ধে বিভিন্ন থানায় মামলার তথ্য পাওয়া যায়।

এফজেড/আর

  • সর্বশেষ
  • পঠিত