ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বঙ্গবন্ধু সাফারি পার্কের সাদা সিংহের মৃত্যু

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৮  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:২০

বঙ্গবন্ধু সাফারি পার্কের সাদা সিংহের মৃত্যু
ছবি: প্রতিনিধি।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারিপার্কের সাদা পুরুষ সিংহটি শুক্রবার বিকেলে মারা গেছে। সিংহটি হিট স্ট্রোকে মারা গেছে বলে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান জানান, শুক্রবার বিকেলে পার্কের কোর সাফারির সিংহ বেষ্টনীতে চারটি মাদী সিংহ ওই সাদা সিংহটিকে ঘিরে বসেছিল।

সন্ধ্যা হয়ে গেলেও মাদী সিংহগুলো ছাঁউনীতে ফিরে না আসায় পার্কের কর্মকর্তা-কর্মারীরা বিশেষ কৌশলে মাদী সিংহগুলোকে ছাঁউনীতে ফিরিয়ে আনলেও সাদা সিংহটির নিথর দেহ সেখানে পড়ে থাকতে দেখেন।

পরে জেলা ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাসহ পার্কের কর্মকর্তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন সিংহটি মারা গেছে। সিংহটি আফ্রিকান জাতের। ২০১৩ সালে এ পার্কে যে সিংহগুলো আনা হয়েছিল। তাদের মধ্যে সংকরায়নের পর এ সাদা সিংহটির জন্ম হয়েছিল।

এটি মারা যাওয়ার পর বর্তমানে পার্কে সিংহের সংখ্যা দাঁড়ালো ১০টিতে। ময়নাতদন্তের পর পার্কের ভেতরেই মরদেহটি মাটি চাপা দেয়া হয়েছে।

পার্কের প্রকল্প পরিচালক উপ-প্রধান বন সংরক্ষক মো. জাহিদুল কবির জানান, দেহে অধিক চর্বি ছিল। সিংহের মরদেহটি ময়নাতদন্তের জন্য অস্ত্রপাচারের পর দেখা গেছে তার লিভার ও কিডনীও স্বাভাবিক ছিল। এর দেহের বাইরেও কোন আঘাতের চিহ্ন ছিলনা। চিকিৎসকরা এর মৃত্যুর প্রাথমিক কারণ হিসেবে প্রচন্ড গরমে হিট স্ট্রোককেই চিহ্নিত করেছেন। এছাড়াও পার্কে কয়েকদিন ধরেই আরও একটি সিংহ অসুস্থ হয়ে পড়েছে। সেটিকে আলাদা রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. অকিল উদ্দিন বলেন, ময়নাতদন্তের জন্য মৃত সিংহের গায়ের বিভিন্ন নমুনা সংগ্রহ করে সিডিআইএল-এর পাঠিয়ে দেয়া হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে বলে জানান। প্রাথমিক লক্ষণে পাওয়া গেছে এটি হিট স্ট্রোকে মারা গেছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত