ঢাকা, রোববার, ২৪ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮ আপডেট : ৭ মিনিট আগে

রাজবাড়ীতে প্রাথমিক বিদ্যালয়সহ ১২০ মিটার এলাকা নদী গর্ভে

  রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৪

রাজবাড়ীতে প্রাথমিক বিদ্যালয়সহ ১২০ মিটার এলাকা নদী গর্ভে
নদী গর্ভে বিলীন চর সিলিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাকা ভবন। ছবি প্রতিনিধি
রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীতে পানি কমার সাথে সাথে তীব্র স্রোত আর ভাঙ্গনের ফলে জেলা সদরের মিজানপুর ইউনিয়নের চর সিলিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাকা ভবনসহ বাধের ১২০ মিটার এলাকা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গন অব্যাহত থাকায় ওই স্কুলের চার কক্ষ বিশিষ্ট একটি টিনের ঘর সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়াও ওই এলাকায় বসবাসকারীরা বাড়ি ঘর ভেঙে অন্যত্র সরিয়ে নিচ্ছে। ভাঙ্গনের আতঙ্কে রয়েছে ওই এলাকার ৩ শতাধিক পরিবার।

এলাকাবাসীর অভিযোগ, চলতি মাসের ১৫ সেপ্টেম্বর ওই স্কুল সংলগ্ন ১০০ মিটার বাধ নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার পরও কর্তৃপক্ষ কোনও ব্যবস্থা নেয়নি। সময় মতো পদক্ষেপ নেওয়া হলে স্কুলেটি রক্ষা করা সম্ভব হতো বলে তাদের অভিযোগ। স্কুলটি বিলীন হওয়ার কারণে ৩০০ শিক্ষার্থীর পড়াশোনা এখন হুমকির মুখে বলে তারা জানান।

এলাকাবাসী জানায়, খুলনা শিপইয়ার্ডের নতুন নির্মিত তীর প্রতিরক্ষা বাধের ১০টি স্থানে গত তিন মাসে ৯ বার ভাঙ্গন দেখা দিয়েছে। বার বার ভাঙ্গনে ফলে বাধের বিভিন্ন স্থান ফাঁকা হয়ে গেছে। ফলে হুমকি ও ঝুঁকিতে রয়েছে এলাকাবাসী।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডর উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আরিফুর রহমান অংকুর বলেন, নদীর পানি বৃদ্ধি ও পানি কমার সময় নদী ভাঙ্গনের সৃষ্টি হয়। এই ভাঙ্গনে চর সিলিমপুর স্কুলসহ প্রতিরক্ষা বাধের কিছু অংশ ভেঙে গিয়েছে। ভাঙ্গন ঠেকাতে বালু ভর্তি জিও ব্যাগ ও জিও ব্যাগের টিউব ফেলা হচ্ছে। পদ্মার পানি হ্রাস পেলে আবার স্থায়ী ও টেকসেই বাধ নির্মাণের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ জার্নাল/জেবি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত