ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

কৃষকের সাড়ে সাত কোটি টাকা আত্মসাতের অভিযোগ

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৭

কৃষকের সাড়ে সাত কোটি টাকা আত্মসাতের অভিযোগ
সোলারগাঁও এগ্রো ইঞ্জিনির্য়াস এন্টারপ্রাইজ বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে কৃষকদের সংবাদ সম্মেলন। ছবি প্রতিনিধি
দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের বীরগঞ্জে `সোলারগাঁও এগ্রো ইঞ্জিনির্য়াস এন্টারপ্রাইজ’ কৃষকদের না জানিয়ে ভুয়া সিম কার্ডের মাধ্যমে সাড়ে সাত কোটি টাকা কৃষি ঋণ নিয়েছে বলে অভিযোগ করেছে ভুক্তভোগীরা। দিনাজপুর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা এ অভিযোগ করেন।

রবিবার সকাল সাড়ে ১০টার দিকে দিনাজপুর নিমতলা প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বীরগঞ্জ পৌর শহরের খানসামা রোডের পোস্ট অফিস মোড়ে সোলারগাঁও এগ্রো ইঞ্জিনির্য়াস এন্টারপ্রাইজ একটি শাখা অফিসে খুলে। পরে এই প্রতিষ্ঠানটি ব্যাংক এশিয়ায় এজেন্ট ব্যাংকিং খুলে। যা পরিচালনা দায়িত্বে ছিল সোলারগাঁও এগ্রো এন্টারপ্রাইজ কর্তৃপক্ষ। দুই হাজার দুইশ’ জন কৃষক সেখানে ব্যাংক একাউন্ট খুলেন।

প্রতিষ্ঠানটি কৃষকদের কৃষি লোন পাইয়ে দেয়ার কথা বলে কৌশলে তাদের ফিঙ্গার প্রিন্ট নিয়ে একটি করে মোবাইল সিম রেজিস্ট্রেশন করে। পরে ওই নাম্বারগুলোর মাধ্যমে ব্যাংক এশিয়া থেকে জনপ্রতি ৫০ হাজার টাকা করে লোন পাশ করায়। ব্যাংক এশিয়া থেকে আসা উন্নয়ন বরাদ্ধের প্রায় সাড়ে সাত কোটি টাকা কৃষকদের ফিঙ্গার প্রিণ্ট ছাড়াই উঠিয়ে নেয় প্রতিষ্ঠানটি।

আরও বলা হয়, সোলারগাঁও এগ্রো ও ব্যাংক এশিয়ার কর্মকাতারা পরপস্পর যোগসাযোসে কৃষকদের ৫ থেকে ১০ হাজার টাকা করে লোন দিয়ে বাকি টাকা হাতিয়ে নিয়েছে। ওই প্রতিষ্ঠানের কর্মকর্তারা এখনও কৃষকদের নামে তুলা সিমগুলোও ফেরত দেয়নি।

শত শত কৃষকের সাথে প্রতারণা করা এ প্রতিষ্ঠানটি যাতে রাতারাতি পালিয়ে যেতে না পারে এ জন্য তারা বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) বরাবর একটি লিখিত অভিযোগ দাখিল করেছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সমরেশ মালাকার, জান মোহাম্মদ জীবন, বিল্লাল আলী, শামিম ইসলাম, শাহ আলম, আল-মামুন, সোহেল রানা প্রমুখ ।

বাংলাদেশ জার্নাল/জেবি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত