ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

জিওটেক্সটাইল মোড়ানো বাঁধ নির্মাণে খরচ কমবে ৭০%

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২১, ২১:৩০  
আপডেট :
 ২৮ সেপ্টেম্বর ২০২১, ২১:৩৪

জিওটেক্সটাইল মোড়ানো বাঁধ নির্মাণে খরচ কমবে ৭০%
সংগৃহীত

নরম মাটিতে জিওটেক্সটাইল মোড়ানো খাড়া বাঁধ ভূমিকম্পপ্রতিরোধী ও টেকসই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এজন্য এ বিষয়ে গুরুত্ব দেয়ার পরামর্শও দিয়েছেন তারা।

মঙ্গলবার বিকেলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর পুরকৌশল বিভাগ আয়োজিত ‘বাংলাদেশের নরম মাটিতে ভূমিকম্পপ্রতিরোধী মোড়ানো বাধেঁর প্রয়োগ’ র্শীষক সেমিনারে এসব কথা বলেন বক্তারা।

বিশেষজ্ঞরা বলেন, ভূমিকম্প বা বিভিন্ন ওয়েভের সময় নরম মাটির উপর নির্মিত বাঁধের গতিশীল গুণাবলী বিশ্লেষণ করা এবং এমন ধরনের বাঁধ নির্মাণ করা যেটা ভূমিকম্প প্রতিরোধী হবে। পাশাপাশি গতানুগতিক বাধের তুলনায় কম খরচে নির্মাণ করা যাবে এবং এটি নির্মাণে কম জায়গার প্রয়োজন হবে।

তারা আরও বলেন, জিওটেক্সটাইল মোড়ানো বাঁধ সরকারের ব্যাপক জমি অধিগ্রহণ ব্যয় কমিয়ে দিবে। বাঁধটি খাড়া হওয়ার কারণে দুইপাশের জায়গা প্রয়োজন হবে না। এক্ষেত্রে মোড়ানো বাঁধটি প্রচলিত বাঁধের তুলনায় ৭০% খরচ কমিয়ে দিবে। তাই যেখানে ১ কোটি ৮৬ লক্ষ টাকা মোড়ানো বাঁধ নির্মাণে প্রয়োজন হবে, যেটা প্রচলিত বাঁধ নির্মাণে ৪ কোটি ৩০ লক্ষ টাকা লাগত জমি অধিগ্রহণের খরচসহ। ব্যাপক কৃষি জমি রাস্তা বানানোর জন্য ব্যবহার করতে হবে না। এসব কৃষি জমিতে কৃষি উৎপাদন হবে।

বিশেষজ্ঞদের মতে, জিওটেক্সটাইল মোড়ানোর কারণে বাঁধটি জলবায়ু সহিষ্ণু হবে। বন্যা ও সাইক্লোন এটি সহ্য করতে পারবে। এমনকি প্রচলিত বাঁধের থেকে বেশি বন্যা ও সাইক্লোনের প্রভাব সহ্য করতে পারবে।

আইইবি পুরকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মুনাজ আহমেদ নূরের সভাপতিত্বে এবং বিভাগের সম্পাদক ইঞ্জিনিয়ার অমিত কুমার চক্রবর্তীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং আইইবি’র প্রাক্তন প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন আইইবি প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. নূরুল হুদা, ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. নূরুজ্জামান এবং এলজিইডির প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার মো. আব্দুর রশীদ খান। স্বাগত বক্তব্য রাখেন আইইবি’র সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন (শীবলু)। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী ড. ইঞ্জিনিয়ার রিপন হোড়। মূল প্রবন্ধের উপর আলোচনা করেন বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মেহেদী আহমেদ আনসারী। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বিভাগের ভাইস-চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. জিকরুল হাসান।

বাংলাদেশ জার্নাল/একে/এমজে

  • সর্বশেষ
  • পঠিত