ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

কাদেরের প্রতারণার দায় এড়াতে পারবেন না মুসা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১২ অক্টোবর ২০২১, ২০:৪৭  
আপডেট :
 ১২ অক্টোবর ২০২১, ২১:২৬

কাদেরের প্রতারণার দায় এড়াতে পারবেন না মুসা

অতিরিক্ত সচিব পরিচয়ে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার আবদুল কাদেরকে মুসা বিন শমসের ‘বাবা-সোনা’ বলে ডাকতেন বলে জানিয়েছেন ডিবির যুগ্ম কমিশনার (গুলশান) হারুন অর রশীদ।

মঙ্গলবার মুসা বিন শমসেরকে সাড়ে ৩ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে সংবাদকদের একথা বলেন ডিবির যুগ্ম কমিশনার। এসময় আবদুল কাদেরের প্রতারণার দায় মুসা বিন শমসের এড়াতে পারবেন না বলেও জানান তিনি।

মুসা বিন শমসেরকে জিজ্ঞাসাবাদে ভিত্তিতে ডিবির যুগ্ম কমিশনার বলেন, মুসা বিন শমসের দাবি করেছেন তিনি কাদেরের প্রতারণার বিষয়ে কিছু জানেন না। একজন নাইন পাস লোককে আপনি না বুঝে কীভাবে নিয়োগ দিলেন এবং তার থেকে ১০ কোটি টাকা নিয়ে কীভাবে লাভসহ ২০ কোটি টাকার চেক দিলেন? এছাড়া মুসা সাহেব কাদেরের সম্পর্কে বেশি জানেন না বললেও আমরা তার সাথে কাদেরের অজস্র কথপোকথন পেয়েছি। তবে প্রয়োজন হলে জিজ্ঞাসাবাদের জন্য আবারও ডাকা হতে পারে বলেও জানান ডিবির এই কর্মকর্তা।

এদিকে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটের দিকে ডিবি কার্যালয় থেকে বের হয়ে সাংবাদিকদের মুসা বিন শমসের বলেন, ‘একজন ফ্রড (প্রতারক) লোক অতিরিক্ত সচিব পরিচয়ে ভুয়া কার্ড ছাপিয়ে আমার অফিসে গিয়েছিল। আমার সঙ্গে বিভিন্ন সময় ছবি তুলেছিল এবং সে মাঝে মাঝে আমার সঙ্গে বসে ঊর্ধ্বতন লোকদের সঙ্গে কথা বলতো।

মুসা বিন শমসের আরও বলেন, এদের মধ্যে আইজিপি, আর্মির জেনারেলসহ ঊর্ধ্বতনদের সঙ্গে কথা বলতো। আমার বিশ্বাস ছিল যে, সে (আব্দুল কাদের) অতিরিক্ত সচিব। কিন্তু পরে প্রমাণিত হলো, সে অতিরিক্ত সচিব না, সে একজন ভুয়া অতিরিক্ত সচিব। পরে তাকে বের করে দিয়েছি। আমি এ ভুয়া অতিরিক্ত সচিবের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবো, তার বিরুদ্ধে মামলা করবো।

এর আগে বিকেল ৩টা ২৫ মিনিটে স্ত্রী শারমিন চৌধুরী, ছেলে জুবেরী হাজ্জাজ মেরুন কালার একটি গাড়িতে ডিবি কার্যালয়ে প্রবেশ করেন মুসা বিন শমসের।

ডিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, গ্রেপ্তার আবদুল কাদের নিজেকে পরিচয় দিতেন কথিত ধনকুবের প্রিন্স মুসা বিন শমসেরের প্রতিষ্ঠান ড্যাটকো-এর লিগ্যাল অ্যাডভাইজার হিসেবে। তিনি প্রিন্স মুসা বিন শমসেরের নগদ অর্থ এবং বিভিন্ন স্থাপনার কাস্টোডিয়ান হিসাবে টাকা পয়সা কোন ব্যাপার না বলে জাহির করতেন।

এছাড়া প্রতারক আব্দুল কাদেরের কাছ থেকে মুসা বিন শমসের ও তার স্ত্রীর সঙ্গে করা কিছু চুক্তিপত্র উদ্ধার করা হয়। এসব বিষয় জানতেই মূলত শমসেরকে জিজ্ঞাসাবাদের জন্য ডিবি কার্যালয়ে ডাকা হয় তাকে।

আরও পড়ুন- স্ত্রী-সন্তানসহ মুসাকে জিজ্ঞাসাবাদ করছে ডিবি

বাংলাদেশ জার্নাল/এফজেড/এমএম

  • সর্বশেষ
  • পঠিত