ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ইলিশ ধরার অপরাধে ৭ জেলেকে কারাদণ্ড

  মাদারীপুর প্রতিনিধি

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২১, ০৯:২২

ইলিশ ধরার অপরাধে ৭ জেলেকে কারাদণ্ড
ছবি: সংগৃহীত

মাদারীপুরের শিবচরে পদ্মা নদীতে ইলিশ ধরার অপরাধে ১০ জেলেকে আটক করে ভ্রাম্যমাণ আদালত। আটক জেলেদের মধ্যে সাতজনকে ১ বছর করে কারাদণ্ড এবং তিনজনকে আর্থিক জরিমানা করা হয়েছে। রোববার সন্ধ্যায় জেলেদের এ দণ্ড দেয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে রোববার পদ্মা নদীর বিভিন্ন স্থানে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় মৎস বিভাগ ও পুলিশের একটি দল অভিযানে সহায়তা করে। অভিযানকালে পদ্মা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ১০ জেলেকে নদী থেকে আটক করে।

এর পর সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবচর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান আটকদের মধ্যে সাত জেলেকে ১ বছর করে কারাদণ্ড এবং ৩ জেলেকে ৫ হাজার করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করেন। অভিযানে ১ লাখ ৮ হাজার মিটার জাল ও ৩৬ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং ইলিশ মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট এম রকিবুল হাসান বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় মা ইলিশ নিধনের অপরাধে ৭ জেলেকে কারাদণ্ড এবং ৩ জেলেকে জরিমানা করা হয়েছে। ইলিশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত