ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

কমেছে পেঁয়াজের দাম, ক্রেতা না থাকায় বিপাকে আমদানিকারকরা

  হিলি প্রতিনিধি

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২১, ১০:১৯  
আপডেট :
 ১৮ অক্টোবর ২০২১, ১১:৫৭

কমেছে পেঁয়াজের দাম, ক্রেতা না থাকায় বিপাকে আমদানিকারকরা
ছবি: প্রতিনিধি

পূজার ছুটি কাটিয়ে ফের সচল হয়েছে দেশের দ্বিতীয় স্থলবন্দর হিলি। আমদানি-রপ্তানির শুরুর দিনেই ভারত থেকে ট্রাকে ট্রাকে প্রবেশ করছে পেঁয়াজ। পেঁয়াজের পর্যাপ্ত আমদানি হলেও বন্দরে ক্রেতা সংকট, পেঁয়াজ আমদানিতে শুল্ক প্রত্যাহার এবং অতিরিক্ত গরমের কারণে সবধরনের পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। তবে দাম কমলেও বন্দরে ক্রেতা না থাকায় বিপাকে পড়েছেন আমদানিকারকরা।

রোববার বিকেলে হিলি স্থলবন্দর অভ্যন্তরের পেঁয়াজ পয়েন্ট এলাকা ঘুরে দেখা যায়, থরে থরে সাজানো পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক দাঁড়িয়ে আছে। বন্দরে নেই তেমন ক্রেতা সমাগম। যদিও দুই একজন পাইকার আসছেন কিন্তু আড়তে পেঁয়াজের বিক্রি না থাকায় তারাও কিনছেন না এসব পেঁয়াজ।

পূজার বন্ধের আগে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৮ থেকে ৫০ টাকা কেজি দরে সেই পেঁয়াজ এখন কেজিতে ৮ টাকা কমে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকার সাদ্দাম জানান, পূজার আগে হিলি বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি প্রচুর ছিলো। আমরা এখান থেকে পেঁয়াজ কিনে দেশের বিভিন্ন স্থানে পাঠিয়েছি। তারা সেই পেঁয়াজ গুলো বিক্রি করতে না পারায় নতুন করে আর কোন অর্ডার নিচ্ছে না তারা, যে কারণে আমরাও পেঁয়াজ কিনতে পারছি না।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, পেঁয়াজ আমদানি সরকারের শুল্ক প্রত্যাহার, অতিরিক্ত গরমের কারণে বন্দরে তেমন একটা ক্রেতা নেই যে কারণে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। বর্তমানে বন্দরে ক্রেতা না থাকায় আমাদের আমদানিকৃত পেঁয়াজ গুলো বিক্রি নিয়ে আমরা বিপাকে পড়েছি। শুল্ক প্রত্যাহারের ফলে পেঁয়াজের দাম আরও কমে আসবে বলেও জানান তিনি।

হিলি কাস্টমসের তথ্যমতে, প্রথম কর্মদিবসে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৮টি পেঁয়াজ বোঝাই ট্রাকে ৪শ ৭৪ মেট্টিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত