ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ১৮ মিনিট আগে

৭ বছর যাবত বন্ধ রয়েছে হাসপাতালের ওটি

  বোয়ালমারী প্রতিনিধি

প্রকাশ : ২১ অক্টোবর ২০২১, ০৯:২৬

৭ বছর যাবত বন্ধ রয়েছে হাসপাতালের ওটি
বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ছবি: প্রতিনিধি
বোয়ালমারী প্রতিনিধি

ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় বসবাসরত আড়াই লক্ষাধিক মানুষের স্বাস্থ্যসেবার একমাত্র সরকারি প্রতিষ্ঠান 'বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স'র অপারেশন থিয়েটার গত সাত বছরেরও বেশি সময় যাবত বন্ধ। এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার জানানো হলেও কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ২০০৭ সালের ৭ মে অপারেশন থিয়েটার চালুর পর ২০১৪ সালের ১৯ আগস্ট এটি বন্ধ হয়ে যায়। তারপর থেকে আর চালু করাই সম্ভব হয়নি।

এছাড়া অপারেশন থিয়েটারের কার্যক্রম চালু করার জন্য অনুমোদিত পদের বেশির ভাগই শূন্য। গাইনি কনসালট্যান্ট, এনেস্থিসিয়া, জুনিয়র কনসালট্যান্ট (সার্জারী), মেডিটেক রেডিওলোজীর মত গুরুত্বপূর্ণ পদগুলো শূন্য। আলট্রাসনোগ্রাম মেশিন থাকলেও বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় তার সুফল মিলছে না। ফলে ব্যাহত হচ্ছে মা ও শিশুর স্বাস্থ্য সেবা।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. খালেদুর রহমান মিয়া বলেন, গাইনি ও সার্জারী বিশেষজ্ঞ এবং এনেস্থিওলজিস্টের অভাবে বর্তমানে সকল প্রকার অপারেশন বন্ধ রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (লাইন) ডা. সহদেব রাজবংশী বলেন, বিষয়টি দুঃখজনক। এটাতো অবশ্যই দেখতে হবে। আমি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত