নাশকতার মামলায় বিএনপি নেতা আসলামসহ ৫৬ নেতা-কর্মীর বিচার শুরু

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২১, ২০:৫২ | অনলাইন সংস্করণ

  চট্টগ্রাম প্রতিনিধি

ছবি: প্রতিনিধি

চট্টগ্রামে নাশকতার অভিযোগে দায়ের হওয়া মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীসহ ৫৬ নেতা-কর্মীর বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হবে আগামী বছরের ২৩ জানুয়ারি থেকে।

সোমবার চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আ স ম শহীদুল্লাহ কায়সার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। বিষয়টি নিশ্চিত করেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলি সহকারী পাবলিক প্রসিকিউটর রুবেল পাল।

তিনি বলেন, ‘আসলাম চৌধুরীসহ অন্য ৯ আসামির উপস্থিতিতে অভিযোগ গঠনের শুনানি করেছেন আদালত। শুনানি শেষে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার কার্য শুরু করার আদেশ দিয়েছেন আদালত। আগামী ২৩ জানুয়ারি থেকে সাক্ষ্যগ্রহণ শুরু হবে।’

রুবেল পাল বলেন, এ মামলায় আসলাম চৌধুরী ও অপর আসামিরা উচ্চ আদালতের আদেশে জামিনে আছেন। অভিযোগ গঠনের শুনানির জন্য কাশিমপুর কারাগার থেকে তাকে চট্টগ্রাম আদালতে হাজির করা হয়। মোট ৫৬ আসামির মধ্যে আসলামসহ নয় জন আদালতে হাজির ছিলেন। এদের মধ্যে দু’জন সময়ের আবেদন করলে তা নাকচ করে দেয় আদালত। বাকি ৪৭ আসামি বর্তমানে পলাতক আছেন।

উল্লেখ্য, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন ঠেকাতে বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন জোটের আন্দোলন চলাকালে ২০১৩ সালের ৮ নভেম্বর চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভার গোডাউন রোডে মহাসড়কে যানবাহন ভাঙচুর, গাড়িতে আগুন দেয়াসহ নাশকতার ঘটনা ঘটে। এ ঘটনায় সীতাকুণ্ড থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ফারুক আহাম্মদ বাদি হয়ে আসলাম চৌধুরীসহ অর্ধশতাধিক আসামির বিরুদ্ধে মামলা দায়ের করেন। তদন্ত শেষে পুলিশ ২০১৫ সালে আসলাম চৌধুরীসহ ৫৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

বাংলাদেশ জার্নাল/ওএফ