ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

শিশুরাই গড়বে আগামীর আলোকিত মানবিক বিশ্ব: স্পিকার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ অক্টোবর ২০২১, ২০:২২

শিশুরাই গড়বে আগামীর আলোকিত মানবিক বিশ্ব: স্পিকার
ছবি: প্রতিনিধি

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, পরমত সহিষ্ণুতা, সকলের সাথে মিলে মিশে শান্তিপূর্ণ সহাবস্থান এবং দেশপ্রেমের মত মৌলিক মূল্যবোধ শিশুদের চিন্তা ও মননে গেঁথে দিলে তারাই গড়ে তুলবে আগামীর আলোকিত মানবিক বিশ্ব। এ জন্য সকলকে উদ্যোগী হতে হবে।

শনিবার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০২১’-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য পাঠ করেন মহিলা ও শিশু বিষয়ক সচিব মো. সায়েদুল ইসলাম। বক্তৃতা করেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামসহ সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিবৃন্দ।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে জেনে শিশুদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আয়োজিত এবারের 'বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০২১' বিশেষভাবে গুরুত্ববহ। তাই স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা এবং স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ নিজেদের জীবনে প্রতিফলন ঘটানোর জন্য তিনি কোমলমতি শিশুদের প্রতি আহ্বান জানান।

তথ্য-প্রযুক্তির সকল সুবিধা গ্রহণ করতে শিশুদের ছোটবেলা হতেই দক্ষ করে গড়ে তোলার আহ্বান জানিয়ে স্পিকার বলেন, জাতিসংঘ ঘোষিত 'শিশু অধিকার সনদ' গৃহীত হবার ১৭ বছর আগে বাহাত্তরের সংবিধানে বঙ্গবন্ধু শিশুদের কথা অন্তর্ভুক্ত করেছিলেন, যার ২৮অনুচ্ছেদে পিছিয়ে পড়া শিশুদের এগিয়ে নেওয়ার জন্য বিশেষ ব্যবস্থা বা আইন প্রণয়নের বিষয় বিবৃত আছে।

সবশেষে স্পিকার কোমলমতি শিশুদের পরিবেশনায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত