ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

নৌকার বিদ্রোহীর সংবর্ধনায় জেলা আওয়ামী লীগের সেক্রেটারি

  শাকিলা ইসলাম জুুঁই, সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ : ২০ নভেম্বর ২০২১, ১৮:১৩

নৌকার বিদ্রোহীর সংবর্ধনায় জেলা আওয়ামী লীগের সেক্রেটারি
ছবি: প্রতিনিধি

আওয়ামী লীগের বিদ্রোহী বিজয়ী চেয়ারম্যানের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছেন সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম। শুধু তিনিই নন, তালা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ঘোষ সনদ কুমারও ওই অনুষ্ঠানে যোগ দেন।

শুক্রবার (১৯ নভেম্বর) তালা উপজেলার পাটকেলঘাটা ৩ নং সরুলিয়া ইউনিয়নের বিদ্রোহী প্রার্থী সদ্য নির্বাচিত চেয়ারম্যান শেখ আব্দুল হাইয়ের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন ওই দুই নেতা। এরপরই জেলাব্যাপী দলীয় নেতাকর্মীদের মধ্যে তীব্র সমালোচনা শুরু হয়েছে।

দলীয় নেতাকর্মীরা বলছেন, সাতক্ষীরা জেলায় তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ধাপের ইউপি নির্বাচন এখনো শেষ হয়নি। নৌকার বিরুদ্ধে অবস্থান নিয়ে দলের বিরুদ্ধে ভোট করা বিদ্রোহী বিজয়ী প্রার্থীর অভিষেক ও সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেয়া সংগঠন পরিপন্থী ও বিদ্রোহী প্রার্থীদের উৎসাহের সামিল।

২০ অক্টোবর অনুষ্ঠিত প্রথম ধাপের ইউপি নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে বিদ্রোহী প্রার্থী হিসাবে নির্বাচনে অংশ নেন তালা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চেয়ারম্যান প্রার্থী শেখ আব্দুল হাই। সামান্য ভোটের ব্যবধানে ওই ইউনিয়নে পরাজিত হন ৩ নং সরুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি দলীয় নৌকা প্রতিকের প্রার্থী ইউপি চেয়ারম্যান মতিয়ার রহমান। এখানে অপর বিদ্রোহী প্রার্থী হিসাবে তালা উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক সাবেক ছাত্রলীগ নেতা আব্দুর রব পলাশ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

নির্বাচন এক মাস অতিবাহিত না হতেই সদ্য বিজয়ী বিদ্রোহী শেখ আব্দুল হাইয়ের সংবর্ধনা অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের শীর্ষ নেতা দলের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম এবং তালা উপজেলার সাধারণ সম্পাদক ঘোষ সনদ কুমার যোগ দেয়ায় ক্ষোভে ফুঁসে উঠেছে দলীয় নেতাকর্মীরা। পাটকেলঘাটা ইকোপার্কে শক্রবার বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত চলে সংবর্ধনা অনুষ্ঠান। বিদ্রোহী প্রার্থীর সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেয়ার বিষয়টি টক অব দা টাউনে পরিনত হয়েছে সাতক্ষীরায়।

সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কাজী আক্তার জানান, বিদ্রোহী প্রার্থীদের উৎসাহিত করার জন্য এমন ন্যাক্কারজনক কাজ দলের শীর্ষ নেতা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলামের নিকট থেকে আশা করা যায় না। এ ঘনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। বিদ্রোহী প্রার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেয়ায় এর প্রভাব পড়বে পরবর্তী তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম ধাপের নির্বাচনে। সেখানে দলীয় প্রার্থীর বিপক্ষে বিদ্রোহী প্রার্থীর সংখ্যা বেড়েই চলেছে।

এ ব্যাপারে তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নুরুল ইসলাম জানান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম প্রধান অতিথি হিসাবে বিদ্রোহী প্রার্থীর সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেয়াটি দৃষ্টিকটু হয়েছে। তিনি হয়তো জেলা পরিষদে নির্বাচন করবেন। চেয়ারম্যান হিসাবে সেখানে যোগ দিয়েছেন। সংবর্ধনা অনুষ্ঠানে আমিও আমন্ত্রিত অতিথি ছিলাম। আমি সংগঠনের শৃঙ্খলা মানি। সংগঠন পরিপন্থী কোনো কাজ করা ঠিক নয়। সে কারণে বিদ্রোহী প্রার্থীর সংবর্ধনা অনুষ্ঠানে আমি যোগ দিতে পারি না।

তালা উপজেলার ছাত্রলীগ, যুবলীগসহ তৃণমূলের নেতাদের অভিযোগ, নির্বাচনের আগে পাটকেলঘাটা ইকোপার্কে নৌকার প্রার্থীর নির্বাচনী জনসভায় দাঁড়িয়ে দলের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বিদ্রোহী প্রার্থী শেখ আব্দুল হাই ও আব্দুর রব পলাশকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর অনুুরোধ জানিয়েছিলেন। কিন্তু তারা দলের নির্দেশ অমান্য করে নির্বাচন করেন। নির্বাচনের মাত্র এক মাসের মাথায় একই স্থানে অতিথি হিসাবে বিদ্রোহী প্রার্থীর সংবর্ধনা অনুষ্ঠানে সংগঠনের শৃঙ্খলা ভঙ্গ করে কিভাবে যোগ দিলেন, সেটি তাদের প্রশ্ন।

উল্লেখ্য, জেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রের সিদ্ধান্ত উপেক্ষা করে বিদ্রোহী প্রার্থী হিসাবে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. নজরুল ইসলাম দলীয় প্রার্থী জেলা আওয়ামী লীগের প্রয়ত সভাপতি মুনসুর আহম্মেদের বিপক্ষে অবস্থান নিয়ে নির্বাচনে জয়লাভ করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত