ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

দাবি আদায়ে একাট্টা শিক্ষার্থীদের ক্ষোভ বাড়ছেই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২১, ২০:৪৬

দাবি আদায়ে একাট্টা শিক্ষার্থীদের ক্ষোভ বাড়ছেই

২০১৮ সালের ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে বাসচাপায় নিহত হয় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের তিন শিক্ষার্থী। ওই ঘটনায় শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে। যা পরবর্তীতে বিক্ষোভে রূপ নেয়।

ওই সময় সড়ক নিরাপদ করতে শিক্ষার্থীরা ৯ দফা দাবি দিলেও তা আজও বাস্তবায়িত হয়নি। এর তিন বছর পর জ্বালানি তেলের দাম বাড়লে সরকারের পক্ষ থেকে বাস ভাড়া বাড়ানোরও ঘোষণা দেয়া হয়। ভাড়া বৃদ্ধির পর বিভিন্ন রুটে হাফ পাস বা অর্ধেক ভাড়া দেয়া নিয়ে বাসের সহযোগী ও চালকদের সঙ্গে বাগবিতণ্ডা ও সংঘর্ষের ঘটনা ঘটে।

হাফ ভাড়া নিয়ে চলমান আন্দোলনের মধ্যে নটরডেম শিক্ষার্থী নাঈম হাসান গাড়িচাপায় নিহত হওয়ার পর শিক্ষার্থীরা আরও বিক্ষুব্ধ হয়। এনিয়ে গত ২৪ নভেম্বর থেকে রাজধানীতে শিক্ষার্থীদের আন্দোলন আরও তীব্র হয়।

গত ৩ নভেম্বর দিবাগত রাতে ডিজেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে কোনো ধরনের ঘোষণা ছাড়াই ধর্মঘট পালন করতে থাকেন পরিবহন মালিকরা। অঘোষিত এই ধর্মঘটে তিন দিন কেবল ঢাকার মধ্যে নয়, দূরপাল্লার সব বাসও বন্ধ ছিল। তৃতীয় দিনে গিয়ে পরিবহন মালিক সমিতির সঙ্গে বৈঠকে বসে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। পরে সরকার থেকে বাসের ভাড়া ২৬ শতাংশেরও বেশি বাড়ানো হলে ধর্মঘট তুলে নেন বাস মালিকরা। তবে তাতে সমস্যার সমাধান হয়নি। কেননা নতুন ভাড়া নিয়েও যাত্রীদের সঙ্গে বচসা নিত্য ঘটনায় পরিণত হয়েছে। বিশেষ করে শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের দ্বন্দ্বই বেশি ঘটছে। পরে সারাদেশে সব গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়ার দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

সোমবার গণপরিবহনে অর্ধেক ভাড়া কার্যকর ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীতে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। তারা নীলক্ষেত ও শান্তিনগর মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। গণপরিবহনে অর্ধেক ভাড়ার দাবি বাস্তবায়ন ও নারীর নিরাপত্তা নিশ্চিতসহ ৬ দফা দাবিতে মঙ্গলবার বিআরটিএ কার্যালয় ঘেরাওয়ের ঘোষণা দিয়েছে।

দুপুরে রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে এই ঘোষণা দেয় তারা। নীলক্ষেত মোড়ে দুটি ব্যানার নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে শিক্ষার্থীরা। একটি হলো নিরাপদ সড়ক আন্দোলনের ব্যানারে। অপরটি সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে। এর মধ্যে নিরাপদ সড়ক আন্দোলনের দাবি ৯টি। আর সাধারণ শিক্ষার্থীদের দাবি দুটি।

৯ দফা দাবির মধ্যে সড়কে ঘটা দুর্ঘটনার ট্রাইব্যুনাল করে বিচার, সারা দেশে সব গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকরের দাবি রয়েছে। এদিকে, সাধারণ শিক্ষার্থীদের দাবির মধ্যে গণপরিবহনে হাফ ভাড়া বাস্তবায়ন ও নারীদের নিরপত্তার দাবি রয়েছে।

অন্যদিকে, রাজধানীর শান্তিনগর মোড়ে রাজারবাগ পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও হাবীবুল্লাহ বাহার কলেজের শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবি বিক্ষোভ করে। শিক্ষার্থীরা প্রথমে শান্তিনগর মোড় অবরোধ করে। পরে তারা মিছিল নিয়ে কাকরাইল মোড় হয়ে আবার শান্তিনগর এসে অবস্থান নেন। বেলা পৌনে ২টার দিকে তারা সড়ক থেকে সরে যান।

একই দিনে হাফ ভাড়ার গেজেট পাস, নাঈম হাসান হত্যাকাণ্ডের বিচার দাবি ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর শাহবাগে ৮ বাম ছাত্র সংগঠনগুলো মিছিল করেছে।

গত ১৫ নভেম্বর উত্তরার দিয়াবাড়ি থেকে জুরাইন রুটে চলাচলকারী রাইদা পরিবহনের বাসে এক শিক্ষার্থী হাফ ভাড়া দিতে গেলে কন্ডাক্টরের রোষানলের শিকার হয়। ওই শিক্ষার্থীকে রামপুরার গন্তব্যে যাওয়ার আগেই জোর করে নামিয়ে দেয়া হয়। পরে ওই শিক্ষার্থী রামপুরা এলাকায় অন্যান্য সহপাঠীদের খবর দিলে শিক্ষার্থীরা অন্তত ৫০টি বাস আটকে রাখে।

পরদিন ১৬ নভেম্বর বিকেলে বিহঙ্গ পরিবহনের বাসে একজন নারী শিক্ষার্থীর সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন হেলপার। এ ঘটনার জেরে ১৭ নভেম্বর রাতে ভিক্টোরিয়া পার্ক এলাকায় সড়ক অবরোধ করে আন্দোলন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বাসটি সন্ধ্যায় ক্যাম্পাসের সামনে পৌঁছালে শিক্ষার্থীরা সেটি ভাঙচুর করেন।

এ ঘটনার পরদিনই ১৯ নভেম্বর হাফ পাস বাস ভাড়ার দাবিতে সকালে রাজধানীর নিউমার্কেট এলাকার রাস্তায় নামে ঢাকা কলেজের শিক্ষার্থীরা। তাদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগে এ সময় বেশ কয়েকটি বাস আটকে রাখে। ফলে ওই এলাকায় যান চলাচলে সাময়িক বিঘ্ন ঘটে। পরে ঢাকা কলেজের শিক্ষকরা এসে শিক্ষার্থীদের বুঝিয়ে রাস্তার পাশে কলেজ গেটের সামনে নিয়ে যান।

এ বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেয়া হবে বলেও শিক্ষার্থীদের আশ্বস্ত করা হয়। শিক্ষার্থীরা বলে, তাদের দাবি পূরণ না হলে লাগাতার আন্দোলনে যাবে তারা।

এরপর ২০ নভেম্বর শনিবার রাজধানীর শনির আখড়ায় ঠিকানা পরিবহনের একটি বাসে বদরুন্নেসা কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের এক ছাত্রী অর্ধেক ভাড়া দিতে চাইলে তাকে ধর্ষণের হুমকি দেয় বাসের হেলপার।

এ ঘটনায় শিক্ষার্থীদের অবরোধের কারণে চানখাঁরপুল থেকে বকশীবাজার, ঢাকা শিক্ষা বোর্ড ও বুয়েট অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ওই সময় শিক্ষার্থদের ‘হাফ পাস ভিক্ষা না আমাদের অধিকার’, ‘নিজের অধিকার চাইলে মেলে ধর্ষণের বার্তা’ প্রভৃতি লেখা প্ল্যাকার্ড‘ হাতে ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দিতে দেখা যায়।

বাংলাদেশ জার্নাল/এফজেড/আরকে

  • সর্বশেষ
  • পঠিত