ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ফের ভূমিকম্পে কেঁপেছে চট্টগ্রাম

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২১, ২১:১২

ফের ভূমিকম্পে কেঁপেছে চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

রিখটার স্কেল ৪.২ মাত্রায় ফের ভূমিকম্পে কেঁপেছে চট্টগ্রাম। আজ সোমবার সন্ধ্যা ৭টা ২৪ মিনিটে চট্টগ্রামে এ ভূমিকম্প আঘাত হানে। এ নিয়ে ৩য় বারের মতো চট্টগ্রামে ভূমিকম্প অনুভূত হয়েছে।

তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এর আগে গত ২৬ ও ২৭ নভেম্বর এ দুইদিনের রিখটার স্কেল ৬ দশমিক ১ এবং ৪ দশমিক ২ মাত্রার ভূমিকম্প চট্টগ্রামে অনুভূত হয়।

ভূমিকম্প বিষয়ক ওয়েবসাইট ভলকানো ডিসকভারি অনুসারে, এ ভূমিকম্পেরও উৎপত্তিস্থল গত দুইদিনের মতন ভারত মিয়ানমার বর্ডারে। যা কিনা মিয়ানমারের চীন রাজ্যের হাখা থেকে ৩৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে এবং ভূপৃষ্ঠের ৫৪ কিলোমিটার গভীরে। ৩০ দশমিক ১ কোটি টন টিএনটি বিস্ফোরিত হলে যে শক্তি নির্গত হয়, ৪ দশমিক ২ মাত্রার এই ভূমিকম্পে সে মাত্রার কম্পন হয়েছে।

পরপর ভূমিকম্পের বিষয়ে চুয়েটের সাবেক ভিসি মো. জাহাঙ্গীর আলম বলেন, এই ভূমিকম্প নিশ্চিতভাবেই যে বড় ভূমিকম্পের পূর্বাভাস দিচ্ছে তা নয়। তবে ঝুঁকি অবশ্যই আছে। যে এলাকা থেকে ভূমিকম্পের উৎপত্তি হয়েছে তা কিন্তু আগেই চিহ্নিত করা হয়েছিল। এই অঞ্চল থেকে ভূমিকম্প আবারও হতে পারে।

কয়েক বছর আগে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) পরিচালিত ‘আর্থকোয়াক ইঞ্জিনিয়ারিং রিসার্চ সেন্টার’-এর (ইইআরসি) এক গবেষণায় পাওয়া গেছে, চট্টগ্রাম মহানগরীর ৭৮ শতাংশ ভবনই ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। গবেষণায় বলা হয়, চট্টগ্রাম নগরীর ৪১ ওয়ার্ডের এক লাখ ৮২ হাজার ভবনের মধ্যে এক লাখ ৪২ হাজারই ভূমিকম্প-ঝুঁকিতে আছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত