ঢাকা, বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮ আপডেট : ৮ মিনিট আগে

ডিসেম্বরের প্রথম সপ্তাহে বৃষ্টির আভাস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২১, ০১:০৪

ডিসেম্বরের প্রথম সপ্তাহে বৃষ্টির আভাস
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

আগামী ডিসেম্বর মাসে দেশে বৃষ্টি হবার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বঙ্গোপসাগরের দক্ষিণে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির শঙ্কা দেখা দিয়েছে। লঘুচাপের প্রভাবে ডিসেম্বরের শুরুর দিকে দেশে বৃষ্টিপাত হতে পারে।

সোমবার সন্ধ্যায় আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম এই তথ্য জানান।

তিনি বলেন, দুই থেকে তিন দিন পর দেশের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে লঘুচাপ সৃষ্টির আভাস রয়েছে। এর প্রভাবে ডিসেম্বরের ৬-৭ তারিখের দিকে দেশে বৃষ্টিপাত হতে পারে। তবে এখনো লঘুচাপটি সৃষ্টি হয়নি।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে । সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে । সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা পরিবর্তনের আভাস নেই বললেই চলে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে ।

আগামী দুদিনের আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রা বৃদ্ধির কথা বলা হয়েছে। বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে বৃষ্টিপাতের আভাসের কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার ঢাকায় সূর্যোদয় ভোর ৬ টা ২৪ মিনিটে, সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ১১ মিনিটে।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত