ঢাকা, বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮ আপডেট : ৯ মিনিট আগে

শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২১, ১১:৫০  
আপডেট :
 ৩০ নভেম্বর ২০২১, ১২:১৫

শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর
ছবি: প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের দাবি বাস মালিকরা মেনে নিয়েছেন বলে জানিয়েছেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ। আগামীকাল বুধবার (১ ডিসেম্বর) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) সড়ক পরিবহন মালিক সমিতি মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

তবে সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও সরকারি ছুটির দিনগুলোতে পুরো ভাড়াই দিতে হবে। ওই দিন হাফ ভাড়া নেয়া হবে না। হাফ ভাড়া শুধু মাত্র ঢাকায় কার্যকর হবে, ঢাকার বাইরে নয় বলেও তিনি জানিয়েছেন।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গণপরিবহনে ‘হাফ ভাড়া’ কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে বাস মালিকরা। এক্ষেত্রে আরও কিছু শর্তও নির্ধারণ করা হয়েছে।

সম্প্রতি জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হলে শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়টি আলোচনায় আসে। এ নিয়ে আন্দোলনও শুরু করে শিক্ষার্থীরা।

পরে সারাদেশে সরকারি পরিবহন সংস্থা বিআরটিসি বাসে শিক্ষার্থীদের জন্য ভাড়া শতকরা পঞ্চাশ ভাগ কমানোর সিদ্ধান্ত নেয় সরকার। যা আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। এবার ব্যক্তি মালিকানাধীন গণপরিবহনও তা মেনে নিয়েছে।

উল্লেখ্য, এর আগে, শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে হাফ পাস বাস্তবায়নে পরিবহন নেতাদের সঙ্গে দুইবার বৈঠক করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। কিন্তু কোনো সিদ্ধান্ত ছাড়াই এসব বৈঠক শেষ হয়েছে। বৈঠকে উল্টো ভর্তুকির দাবি করেছিলেন বাসমালিকরা।

বাংলাদেশ জার্নাল/জেবি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত