ঢাকা, বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

ছারছীনা দরবার শরীফের মাহফিল শেষ ১ ডিসেম্বর

  পিরোজপুর প্রতিনিধি

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২১, ১২:৫১

ছারছীনা দরবার শরীফের মাহফিল শেষ ১ ডিসেম্বর
ছবি: প্রতিনিধি
পিরোজপুর প্রতিনিধি

পিরোজপুরের নেছারাবাদ (স্বরূপকাঠী) উপজেলার ঐতিহ্যবাহী ছারছীনা দরবার শরীফের ১৩১ তম ঈছালে ছওয়াব মাহফিল ২৯ নভেম্বর শুরু হয়ে ১ ডিসেম্বর বুধবার তিন দিনের এ মাহফিল শেষ হবে।

রোববার বাদ মাগরিব ছারছীনা দরবার শরীফের পীর মাওলানা হযরত শাহ মো. মোহেব্বুল্লাহর উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে মাহফিলের আনুষ্ঠানিকতা শুরু হয়। এর পরে কুরআন তেলাওয়াত, হামদ-নাত ও সংক্ষিপ্ত ওয়াজ নসিহত অনুষ্ঠিত হয়। ৩০ নভেম্বর মাহফিলের দ্বিতীয় দিন। ১ ডিসেম্বর বুধবার বাদ যোহর আখেরি মোনাজাতের মাধ্যমে তিন দিনের এ মাহফিল শেষ হবে।

জানা যায়, শত বছর পেরিয়ে যাওয়া ঐতিহ্যবাহী ছারছীনা দরবার শরীফের প্রতিষ্ঠাতা পীর কুত্ববুল আলম শাহসূফী হযরত মাওলানা নেছার উদ্দীন আহমদ (রহঃ) ফুরফুরা শরীফ হতে তরীকা ও তাসাউফে কামালিয়াত অর্জন করার পর খেলাফত প্রাপ্ত হয়ে এই ছারছীনা দরবারকে প্রতিষ্ঠা করেন।

তার প্রতিষ্ঠিত বাংলা ও আসামের প্রথম কামিল মাদ্রাসা হতে হাজার হাজার আলেম বের হয়ে দেশের বিভিন্ন প্রান্তে মাদ্রাসা, মসজিদ, খানকাহ ও ঈছালে ছওয়াব মাহফিল প্রতিষ্ঠা করে দ্বীন প্রচার করে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

শত বছর পেরিয়ে অত্র দরবার শরীফের সমাজ সংস্কারের যে ধারাবাহিকতা বজায় রেখেছে সামনে যেন আরও ব্যাপকভাবে সে ধারা চলমান থাকে সেজন্য সবাইকে সহযোগীতা করার জন্য উদাত্ত আহবান জানান আয়োজকরা।

মাহফিলে প্রতিদিন ফজর ও মাগরিবের নামাজের পরে হযরত পীর ছাহেব তালিম ও নসিহত করেন। এ ছাড়াও দরবার শরীফের বিশিষ্ট ওলামায়ে কেরামরা বিষয়ভিত্তিক আলোচনা করেন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত