ঢাকা, বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮ আপডেট : ৪ মিনিট আগে

কলেজ পরিচালনা পর্ষদ গঠনে হাইকোর্টের নির্দেশনা অমান্যের অভিযোগ

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২১, ১১:১৮

কলেজ পরিচালনা পর্ষদ গঠনে হাইকোর্টের নির্দেশনা অমান্যের অভিযোগ
ছবি: সংগৃহীত
লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা উত্তর বাংলা কলেজটি দীর্ঘদিন ধরে একই পরিচালনা পর্ষদের মাধ্যমে পরিচালিত হচ্ছে। যা হাইকোর্টের নির্দেশনা অমান্য করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

২৫ ফেব্রুয়ারি হাইকোর্টের এক নির্দেশনায় বলা হয়, স্কুল, কলেজ ও মাদ্রাসার পরিচালনা পর্ষদের সভাপতি ও সদস্যরা পর পর দুইবারের বেশি নির্বাচনে অংশ নিতে পারবেন না।

এ ব্যাপারে জাতীয় বিশ্ব বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর বরাবর অভিযোগ করেছেন ওই কলেজের প্রভাষক জাকারিয়া হাবীব।

অভিযোগে উল্লেখ্য করা হয়েছে, ওই কলেজে খালেকুজ্জামান হেলাল নামে এক ব্যক্তি ২৫ বছর ধরে, জাহাঙ্গীর হোসেন নামে এক ব্যক্তি ১৫ বছর ধরে এবং তানজিনা হক ও আবু সুলতান মো. সালাউদ্দিন নামে দুই ব্যক্তি পর পর দুই মেয়াদে কমিটি’র সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। গত ১৬ সেপ্টেম্বর পরিচালনা পর্ষদে’র মেয়াদ শেষ হলে কোভিড-১৯’র কারণে ৩ মাসের জন্য মেয়াদ বাড়িয়ে দেয় জাতীয় বিশ্ববিদ্যালয়। ওই মেয়াদ শেষ হওয়ার আগেই পর্ষদের সভাপতি নজরুল ইসলাম মতি ও পূর্ব কমিটি’র সদস্যরা কলেজের ভারপ্রাপ্তকে অধ্যক্ষের ওপর প্রভাব খাঁটিয়ে নির্বাচন ছাড়াই কমিটি গঠন করেছে। পরে তা অনুমোদনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছে।

এ বিষয়ে অভিযোগকারী শিক্ষক জাকারিয়া হাবীব বলেন, ‘হাইকোর্ট যেখানে মতামত দিয়েছেন এক ব্যক্তি পর পর দুইবারের বেশি কমিটিতে থাকতে পারবে না। সেখানে কেউ ২৫ বছর ধরে, কেউ ১৫ বছর ধরে সদস্য আছেন। এছাড়াও সভাপতি পর পর তিনবার নির্বাচিত হয়েছেন।’

এ ব্যাপারে কলেজ পরিচালনা পর্ষদে’র সভাপতি নজরুল ইসলাম জানান, তিন বার নয়, তিনি পর পর দুই বার সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে। তবে ভোট নয়, সমঝোতার ভিত্তিতে কমিটি গঠন করা হয়েছে।

কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনছুরুল ইসলাম এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি।

জাতীয় বিশ্ব বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর মশিউর রহমান বলেন, ‘অভিযোগটি তদন্ত করতে দুর্নীতি দমন সেলে পাঠানো হয়েছে। সেল থেকে তদন্ত প্রতিবেদন আসলে প্রতিবেদনের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

বাংলাদেশ জার্নাল/জেবি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত