বগি লাইনচ্যুত

ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণের রেল যোগাযোগ বন্ধ

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২১, ১৯:১১ | অনলাইন সংস্করণ

  পাবনা প্রতিনিধি

প্রতীকী ছবি

পাবনার বড়ালব্রিজ রেলস্টেশনে মালবাহী ফাঁকা (বিসি) ট্রেনের দুইটি বগির চারটি চাকা লাইনচ্যুত হয়েছে। এতে রাজধানী ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের সমস্ত রেল-যোগাযোগ বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় রেলওয়ের আওতায় ঈশ্বরদী-ঢাকা রেলরুটের বড়ালব্রিজ রেলস্টেশনে এ দুর্ঘটনা ঘটে।

বড়ালব্রিজ স্টেশনের বুকিং সহকারী শফিউল আলম বলেন, মালবাহী ট্রেনটি সিরাজগঞ্জ বাজার থেকে ঈশ্বরদীর দিকে যাচ্ছিল। পথিমধ্যে ভাঙ্গুড়া উপজেলার বড়ালব্রিজ স্টেশন অতিক্রম করার সময় হঠাৎ করে দু’টি বগি লাইনচ্যুত হয়। এর মধ্যে একটি বগি কাত হয়ে আছে। অপর বগির চাকার পাশে থাকা স্প্রিং ভেঙে গেছে।

তিনি বলেন, আমরা তাৎক্ষণিক বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। পশ্চিমাঞ্চল পাকশী বিভাগীয় রেলওয়ে কর্মকর্তারা ঘটনাস্থলে এসেছেন। উদ্ধারকারী ট্রেনটি এখনও এসে পৌঁছায়নি। উদ্ধারকারী ট্রেন আসার পর বগি দু’টি উদ্ধারের চেষ্টা করা হবে। তবে ঠিক কত সময় লাগবে ট্রেন চলাচল স্বাভাবিক হতে তা তিনি বলতে পারেননি।

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় রেলওয়ের পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন জানান, বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে পাথরবোঝায় মালবাহী ট্রেনটি ফাঁকা অবস্থায় ঈশ্বরদী অভিমুখে আসছিল। বড়ালব্রিজ স্টেশনের আগে একটি বগির চারটি চাকা লাইনচ্যুত হয়। খবর পেয়ে আমরা ঈশ্বরদী লোকোমোটিভ কারখানা থেকে বিকেল ৫টার দিকে রিলিফ ট্রেনের উদ্ধারকর্মী নিয়ে রেলওয়ে প্রকৌশলীরা রওনা হয়েছি। ঘটনাস্থল পৌঁছে রেললাইন সচল করতে কয়েক ঘণ্টা সময় লাগবে।

দুর্ঘটনায় পতিত মালবাহী ওই ট্রেনের পরিচালক আবুল কালাম রায়হান বলেন, বেলা পৌনে ১১টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিমে পাথর নামানোর পর মালবাহী ট্রেনের ফাঁকা বগি নিয়ে ঈশ্বরদী অভিমুখে আসছিলাম। ঢাকা-ঈশ্বরদী রেলরুটের লাহিড়ী মোহনপুর থেকে লাইন ক্লিয়ার পেয়ে বড়ালব্রিজ স্টেশন অতিক্রম করার পর ট্রেনটি হঠাৎ থেমে যায়। পরে গিয়ে দেখি, পেছনের বগির চারটি চাকা লাইনচ্যুত হয়েছে। 

বাংলাদেশ জার্নাল/আরকে/এসকে