ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

নকল-ভেজাল ওষুধ চক্রের শাস্তি চায় পবা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২১, ১৮:১০

নকল-ভেজাল ওষুধ চক্রের শাস্তি চায় পবা
ছবি- প্রতিনিধি

নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ চক্রের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ সমমনা ১০টি সংগঠন।

শনিবার জাতীয় জাদুঘরের সামনে ‘নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ঔষধ চক্রের দৃষ্টান্তমূলক শান্তি চাই’ দাবিতে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে এ দাবি জানানো হয়।

জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় ওষুধ নিশ্চিতে পবাসহ ১০টি সংগঠনের পক্ষ থেকে সরকারের কাছে ৮ দফা সুপারিশ জানানো হয়।

এগুলো হলো- অসন্তুষ্ঠ কোম্পানীর মালিক, ড্রাগ টেস্টিং ল্যাবরেটরী অসাধু কর্মকর্তা এবং ওষুধ ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ী ও চিকিৎসকদের দ্রুত বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা, সকল ধরনের ওষুধ পরীক্ষা করা নিশ্চিত করতে হবে এবং ফলাফল জনসম্মুখে প্রকাশ করতে হবে, ভেজাল ওষুধ চেনার এবং পরিহার করার ব্যপারে জনসচেতনতা মূলক কার্যক্রম রেডিও-টিভিতে প্রচার করা, সারাদেশের বড় বড় মেডিকেলের পার্শ্বে এবং বিভাগীয় শহরগুলিতে এমনকি জেলা শহরে অতি দ্রুত ড্রাগ টেস্টিং ল্যাবরেটরীর স্থাপন করা, মনিটরিং ব্যবস্থা জোরদার করা।

এছাড়াও নিবন্ধনকৃত ফার্মেসী ছাড়া অন্য কেউ যেন ওষুধ বিক্রি করতে না পারে সেদিকে কঠোর ব্যবস্থা নিতে হবে এবং যে বা যারা বিক্রি করবে তাদের মালিকদের শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে, ডাক্তারের প্রেসক্রিপশন পরীক্ষা করার ব্যবস্থা কর ও অতিমাত্রায় এন্টিবায়োটিক ওষুধ পরিষ্কারের বাপারে নিষেধাজ্ঞা জারি করা এবং তা কার্যকর করা।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে এবং সম্পাদক এম এ ওয়াহেদের সঞ্চালনায় মানববন্ধনে সংগঠনটির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান, মানবাধিকার উন্নয়ন কেন্দ্রের মহাপরিচালক মাহবুল হক, বিডি ক্লিকের সভাপতি আমিনুল ইসলাম টুকু, সামাজিক শক্তির সভাপতি মো. হাবিব উল্লাহ, বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্টের প্রধান সমন্বয়ক রোজিনা আক্তার প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/এএম

  • সর্বশেষ
  • পঠিত