ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে

‘স্বকর্মসংস্থানের মাধ্যমে দুগ্ধ শিল্পকে উজ্জীবিত করা সম্ভব’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২১, ১৮:৫২

‘স্বকর্মসংস্থানের মাধ্যমে দুগ্ধ শিল্পকে উজ্জীবিত করা সম্ভব’
জার্নাল ডেস্ক

দেশের খামারিদের কঠোর পরিশ্রমের ফলেই মাছ, মাংস ও ডিমে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার এমপি ড. শিরীন শারমিন চৌধুরী।

শনিবার জাতীয় সংসদ ভবনের এলডি হল মাঠে বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের আয়োজনে গরুপ্রেমীদের মিলন মেলায় প্রধান অতিথির বক্তব্যে রাখা কালে স্পিকার এ কথা বলেন।

তিনি বলেন, খামারিদের নিরলস পরিশ্রমের ফলেই দেশ আজ মাছ, মাংস ও ডিমে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে এবং দুধেও শিগগিরই স্বয়ংসম্পূর্ণতা অর্জন করবে।

তিনি আরো যোগ করেন, স্বকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দুগ্ধ ও মাংস শিল্পকে উজ্জীবিত করা সম্ভব। খামারিদের প্রণোদনা দিলে তারা আরো অনুপ্রাণিত। এরই ধারাবাহিকতায় দেশের পুষ্টি চাহিদাও মিটবে।

স্পিকার বলেন, প্রাণিসম্পদ খাতে সমৃদ্ধ জনশক্তি দেশের উন্নয়নে ইতিবাচক ভূমিকা পালন করে। তাই বাজারজাতকরণ অসুবিধা দূর করা, দুধ সংরক্ষণে সক্ষমতা বৃদ্ধি এবং খামারিদের করোনার ক্ষতিজনিত সরকারি প্রণোদনা যথাযথভাবে বণ্টন করে এই শিল্পে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে সরকার কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেনের সভাপতিত্বে এ মিলন মেলা অনুষ্ঠিত হয়।

সেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান এবং অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ।

বাংলাদেশ জার্নাল/কেএ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত