ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ৭ মিনিট আগে

এই দেশ ও মাটিকে গভীরভাবে ভালোবাসতেন বঙ্গবন্ধু

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০২১, ২২:৪২

এই দেশ ও মাটিকে গভীরভাবে ভালোবাসতেন বঙ্গবন্ধু
জার্নাল ডেস্ক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু বাংলা ও বাংলার মাটিকে গভীরভাবে ভালোবাসতেন। আর তার অসমাপ্ত আত্মজীবনীতে লিখেছেন, ‘একজন বাঙালি হিসেবে যা কিছু বাঙালির সঙ্গে সম্পর্কিত, তাই আমাকে গভীরভাবে ভাবায়। এই নিরন্তর সম্প্রীতির উৎস ভালোবাসা, অক্ষয় ভালোবাসা- যে ভালোবাসা আমার রাজনীতি ও অস্থিতে অর্থবহ করে তোলে।’

বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ‘মহান বিজয়ের মহানায়ক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

স্পিকার বলেন, অদম্য গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বল্পআয়ের দেশের কাতার থেকে বের হয়ে বাংলাদেশ উন্নয়নশীল দেশের স্বীকৃতি অর্জন করেছে। বাংলাদেশ সমগ্র বিশ্বে আজ উন্নয়নের বিস্ময়। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল।

তিনি বলেন, সারাদেশে প্রায় শতভাগ বিদ্যুতায়ন, গৃহহীনদের গৃহনির্মাণ, দারিদ্র্য হ্রাসসহ প্রতিটি ক্ষেত্রে সফলতা অর্জিত হয়েছে। নিজ অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ বিশ্বে বাংলাদেশের সক্ষমতা প্রমাণ করেছে। ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তবতা। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ একটি মাইলফলক। বিশ্বের বৃহৎ অর্থনীতির মধ্যে বাংলাদেশের অবস্থান ২০৩০ সালে হবে ২৮তম এবং ২০৩৫ সালে ২৫তম।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তরুণ প্রজন্ম সফলতার এই ধারাকে চলমান রেখে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। ঊষার দুয়ারে হানি আঘাত, তরুণরাই সূচনা করবে নবপ্রভাত। গণতান্ত্রিক অন্তর্ভুক্তিমূলক, বৈষম্যমুক্ত, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের মধ্য দিয়ে আগামীর এই তারুণ্যদীপ্ত বাংলাদেশ সব চ্যালেঞ্জ মোকাবিলা করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, ভারতের রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ, বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা, মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মুজিব জন্মশতবর্ষ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক কামাল আবদুল নাসের মঞ্চে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/কেএ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত