ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

স্পেনে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

  স্পেন প্রতিনিধি

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২১, ১৫:৫৬

স্পেনে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন
ছবি: প্রতিনিধি

যথাযোগ্য মর্যাদায় স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর শুভক্ষণে এবারের বিজয় দিবসের অনুষ্ঠান দুটি পর্বে ভাগ করে উদযাপন করা হয়।

প্রথম পর্ব শুরু হয় সকাল সাড়ে নয়টায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে। এ সময় দূতাবাসের সকল সদস্যের উপস্থিতিতে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি। এরপর মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করে একমিনিট নিরবতা পালন করা হয়।

পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের মধ্যদিয়ে ২য় পর্ব শুরু হয় বিকেল ছয়টায়। নতুন প্রজন্মসহ সর্বস্তরের জনগণকে জাতির পিতার আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়া এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার লক্ষ্যে দূতাবাসে উপস্থিত সকলকে শপথ বাক্য পাঠ করানো হয়। এছাড়া, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, কমার্শিয়াল কউন্সিলর রেদোয়ান আহমেদ, প্রথম (সচিব শ্রম) মুতাসিমুল ইসলাম, কউন্সিলর দীন মোহাম্মদ ইনামুল হক।

এরপর আলোচনা সভায় বক্তব্য দেন রাষ্ট্রদূত মোহাম্মদ সরওয়ার মাহমুদ, এনডিসি। শুরুতেই তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতাসহ ১৫ আগস্টের শাহাদৎ বরণকারী জাতির পিতার পরিবারের সকল সদস্য, জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ ও দুইলাখ সম্ভ্রমহারা মা-বোনসহ সকল মুক্তিযোদ্ধার প্রতি গভীর শ্রদ্ধা জানান।

রাষ্ট্রদূত মোহাম্মদ সরওয়ার মাহমুদ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে রুপকল্প ২০২১, রুপকল্প ২০৪১ ও ডেল্টা পরিকল্পনা ২১০০ বাস্তবায়ন করে যাচ্ছে বাংলাদেশ সরকার। ২০৩০ টেকসই উন্নয়ন এজেন্ডা, জলবায়ু পরিবর্তন, অভিবাসন, বিশ্বশান্তি রক্ষা, শান্তি-বিনির্মাণ, দারিদ্র্য দূরীকরণ বিষয়ক আলোচনা ও নারীর ক্ষমতায়নসহ অসংখ্য বহুপাক্ষিক প্ল্যাটফর্মে বাংলাদেশ নেতৃত্বশীল ভূমিকা রেখে চলেছে। আমরা আজ বিশ্বের ৪১তম অর্থনীতির দেশ। আশা করা যায়, ২০৩৫ সাল নাগাদ বাংলাদেশ বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতি হিসেবে আত্মপ্রকাশ করবে। তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সবাইকে দেশ গড়ার কাজে আত্মনিয়োগের আহ্বান জানান।

আলোচনা সভা শেষে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান মুক্তিযুদ্ধে শাহাদাৎ বরণকারী সকল শহীদদের রূহের মাগফিরাত এবং দেশের সুখ সমৃদ্ধি ও উন্নতি কামনায় মোনাজাত করা হয়।

আলোচনা সভায় বিজয় দিবসের তাৎপর্য এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলার ওপর স্পেন প্রবাসী বাংলাদেশী সামাজিক ও রাজনৈতিক নেতাদের মধ্যে আলোচনায় অংশ নেন- স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আইএস রবিন ও সাধারণ সম্পাদক রিজভী আলম, সহ-সভাপতি একরামুজ্জামান কিরণ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পদক কামরুজ্জামান সুন্দর, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, স্পেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদুর রহমান দিদার, আজম কাল, সাংগঠনিক সম্পাদক বদরুল কামালী, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট তারেক হোসাইন বেলাল আহমদ, ছাত্রলীগ নেতা হানিফ মিয়াজী এবং দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী।

এছাড়াও আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, সেখানে কবিতা আবৃত্তি, দেশের গান ও জাতীয় সংগীত পরিবেশন করা হয় এবং অতিথিদেরকে রাতের খাবারের আপ্যায়ন করা হয়।

বাংলাদেষশ জার্নাল/পিএল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত