ঢাকা, রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে
ব্রেকিং নিউজ
  •   দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত হাজী সেলিমের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত

করোনায় বন্ধ স্কুল-কলেজ, উপচে পড়া ভিড় বাণিজ্যমেলায়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২২, ২১:১৭

করোনায় বন্ধ স্কুল-কলেজ, উপচে পড়া ভিড় বাণিজ্যমেলায়
ছবি- সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আজ শুক্রবার থেকে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ করার ঘোষণা দিয়েছে সরকার। এদিন ছুটির দিন হওয়ায় রাজধানীর পূর্বাচলে বাণিজ্য মেলায় উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

শুক্রবার পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৬তম আসরে অধিকাংশ ক্রেতা-দর্শনার্থীদের স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি।

এদিকে মেলা প্রাঙ্গণে দর্শনার্থী ও ক্রেতাদের ভিড় দেখা যায়। তবে দর্শনার্থীদের মুখে মাস্ক থাকলেও সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না বলেই চলে।

এর আগে সকাল থেকেই কুড়িল ফ্লাইওভারের নিচে মেলাগামী বিআরটিসি বাসের টিকিটের জন্য মানুষজনের লম্বা সারি। মেলা শেষ হওয়ার সময় এগিয়ে আসছে তাই ক্রেতা ও দর্শনার্থীদের চাপ বাড়ছে, এমনটাই বলছেন ক্রেতা ও দর্শনার্থীরা।

দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আজ থেকে নতুন পাঁচ দফা নির্দেশনা জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রথম নির্দেশনায় ১৬ দিন বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। যা আজ থেকেই কার্যকর হয়ে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সকল স্কুল, কলেজ বন্ধ থাকবে।

এই বিধিনিষেধের মধ্যেও বাণিজ্য মেলা, বইমেলা এবং বিপিএল খেলা চলবে। খোলা থাকবে হকার্স মার্কেট, সুপার মার্কেট, ফুটপাতের দোকান, শপিংমল ও গার্মেন্টস।

জনমনে প্রশ্ন উঠেছে, এই বিধিনিষেধ কতটুকু কার্যকর হবে। এদিকে শুধুমাত্র সামাজিক, ধর্মীয় ও রাজনৈতিক অনুষ্ঠানের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ জারি করে সংক্রমণ রোধ করা যাবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এর আগে করোনার হার বাড়তে থাকায় সংক্রমণের রোধে গত ১০ জানুয়ারি ১১ দফা বিধিনিষেধ জারি করেছিলো সরকার।

এদিকে গত প্রায় দেড় বছর স্কুল বন্ধ থাকার পর গত সেপ্টেম্বরে স্কুল ও কলেজে ক্লাস শুরু হয়। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা সংক্রমণ হার স্কুলে বেড়ে যাচ্ছে। ছাত্র-ছাত্রীরা অনেক আক্রান্ত হচ্ছে। তারা ডাক্তারের কাছে যাচ্ছে চিকিৎসার জন্য। এটা আশঙ্কাজনক। তাই আমরা প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে তার সম্মতি সাপেক্ষে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। আগামী দুই সপ্তাহ স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত