জামালপুরে লিংক রোড নির্মাণের জমি নিয়ে জটিলতা, সমাধান চায় শহরবাসী

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২২, ০৩:১৮ | অনলাইন সংস্করণ

  জামালপুর প্রতিনিধি

ছবি- প্রতিনিধি

যানজট নিরসনের লক্ষ্যে ব্রহ্মপুত্র নদের পাড় ঘেষে নতুন বাইপাস থেকে শহরে প্রবেশে বেশ কয়েকটি লিংক রোড নির্মাণের কাজ হাতে নিয়েছে জামালপুর পৌরসভা। পৌর মেয়র ছানোয়ার হোসেন ছানুর নির্দেশে সরকারি খাস জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করেছে পৌরসভার কর্মচারীরা।

অবৈধ স্থাপনা উচ্ছেদে সরকারি খাস জমি উদ্ধার করে বাইপাস থেকে লিংক রোড বের করতে চাপাতলা ঘাটে পাটগুদাম এলাকায় উচ্ছেদ অভিযান চালানো হয়েছিল। অভিযানে বেশ কয়েকটি পাটের গুডাউন ও ফার্নিচারের দোকানসহ একাধিক স্থাপনা উচ্ছেদ হয়। 

চলমান এ অভিযান নিয়ে অভিযোগ তুলেছেন উচ্ছেদে ক্ষতিগ্রস্থ পাটের গোডাউনের মালিক পাট ব্যবসায়ী আমজাদ হোসেন।

তিনি দাবি করে বলেন, আমার বেশ কয়েকটি গুডাউন শেরপুর জেলার চর পক্ষিমারী ইউনিয়নের অধিভুক্ত জায়গা। এই জায়গা জামালপুর পৌরসভা কোন নিয়ম বা আইনে উচ্ছেদ করতে পারে না। দলিলমূলে এই জায়গার মালিক আমি। রেকর্ড ও খারিজও হয়েছে আমার নামে। নিয়মিত খাজনা দিয়ে আসছি।

তিনি আরও বলেন, সরকারি প্রয়োজনে যে কোন ভূমি অধিগ্রহণ করার নিয়ম আছে জানি। লিংক রোডের জন্য জমি লাগলে শেরপুর সদর উপজেলা ভূমি অফিস অধিগ্রহণ করবে। সরকারি নিয়ম পাশ কাটিয়ে জামালপুর পৌরসভার মেয়র ছানোয়ার হোসেন ছানুর নির্দেশে পৌর কর্মচারীরা উচ্ছেদ অভিযান চালিয়ে ৪টি টিনসেড পাটের গুডাউন, আমার ভাই আবু হোসেনের ফার্নিচারের দোকানসহ বেশকটি ঘর বুলডোজার দিয়ে ভেঙে তছনছ করেছে। নিয়ম ও আইন বহির্ভূতভাবে উচ্ছেদ অভিযান হয়েছে।

এই 'অবৈধ অভিযানে' প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে সংবাদ সন্মেলনে দাবি করেছেন ভূমির মালিকানা দাবিকারী এই ব্যবসায়ী।

পাট ব্যবসায়ী আমজাদ বলেন, অধিগ্রহণ ছাড়াই উচ্ছেদ বিষয়ে ভূমির মালিকানা নিয়ে শেরপুর জেলা জজ আদালতে মামলা দায়ের করেছি। মামলার বিবাদী হলো- জামালপুর পৌরসভার মেয়র, জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব), উপজেলা ভূমি কর্মকর্তা ও সহকারী উপজেলা ভূমি কর্মকর্তা। এখন আদালতের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি। জমি অধিগ্রহণ করে নিলে আমার কোন আপত্তি নাই।

এ ব্যাপারে জামালপুর পৌরসভার মেয়র ছানোয়ার হোসেন ছানু বলেন, জামালপুর শহরবাসীর প্রধান সমস্যা যানজট। শহরে লেগে থাকা যানজটে পথচারী চলাচলে দুর্ভোগের মুখে পড়ে। যানজট সমস্যা নিরসনে জামালপুর পৌরসভায় ব্রহ্মপুত্র নদের পাড় ঘেঁষে নতুন বাইপাস সড়ক নির্মাণ করা হয়েছে। 

মেয়র বলেন, গত ১৩ জানুয়ারী (রোববার) পাটগুদাম এলাকায় চাপাতলা ঘাটে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। জনস্বার্থে অনেক কিছুই করা যায়। শুনেছি জায়গা নিয়ে মামলা করেছে। মামলা আইনিভাবে মোকাবেলা করা হবে।

লিংক রোড বাস্তবায়ন হলে জামালপুর শহরের যানজট অনেকাংশেই নিরসন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন পৌর মেয়র।

শহরবাসীর প্রত্যাশা, লিংক রোডের জায়গা নিয়ে জটিলতা আমরা দেখতে চাই না। সমস্যা সমাধান হয়ে নতুন বাইপাসের লিংক রোডের নির্মাণ কাজ শুরু হোক।

স্থানীয়রা বলেন, বাইপাসের প্রধান সড়কে সংযোগ স্থাপনে লিংক রোডগুলো নির্মাণ করলে যানজটের কবল থেকে মুক্তি পাবেন শহরবাসী। দুর্ভোগের পাশাপাশি বাঁচাবে সময়।

বাংলাদেশ জার্নাল/এমজে