ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১৯ মিনিট আগে

বাংলা একাডেমি পুরস্কার পাচ্ছেন চট্টগ্রামের তিনজন

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২২, ১৯:১৩

বাংলা একাডেমি পুরস্কার পাচ্ছেন চট্টগ্রামের তিনজন
ছবি- প্রতিনিধি
চট্টগ্রাম প্রতিনিধি

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১ ঘোষণা করা হয়েছে। সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রাখার জন্য এবার এ পুরস্কার পাচ্ছেন ১৫ জন সাহিত্যিক। তাদের মধ্যে তিনজনই চট্টগ্রামের। এর মধ্যে কবিতায় পাচ্ছেন আসাদ মান্নান ও বিমল গুহ। আর কথাসাহিত্যে বিশ্বজিৎ চৌধুরী। তারা তিনজনই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী।

রোববার বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০২২ সালের পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হয়।

বিশ্বজিৎ চৌধুরীর বইগুলোর মধ্যে আছে কাব্যগ্রন্থ ‘তোমার প্রাণের জল’, ‘শ্যাওলা শরীরে’, ‘ও বন্যাপ্রবণ’। গল্পগ্রন্থ ‘বিবাহবার্ষিকী ও অন্যান্য গল্প’, ‘সম্ভ্রমহানির আগে ও পরে’, ‘স্বল্পদৈর্ঘ্য প্রেমের গল্প’। উপন্যাস ‘নার্গিস’, ‘দূর–সম্পর্ক’, ‘ফুটো’, ‘কবি ও রহস্যময়ী’। কিশোর গল্পগ্রন্থ ‘লিন্ডা জনসনের রাজহাঁস’, ‘পাখির জন্য খোলা আকাশ’ প্রভৃতি।

কবি বিমল গুহের কাব্যগ্রন্থের মধ্যে আছে ‘অহংকার, তোমার শব্দ’, ‘বিবরের গান’, স্বপ্নে জ্বলে শর্তহীন ভোর’, ‘প্রত্যেকেই পৃথক বিপ্লবী’ প্রভৃতি। এছাড়া আসাদ মান্নানের কাব্যগ্রন্থের মধ্যে আছে ‘জলের সানাই’, ‘এলিজি মুজিব নামে’, ‘হে অন্ধ জলের রাজা’, ‘পাথর সে কী করে কাঁদে’ প্রভৃতি।

বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দেবেন। ১৯৬০ সাল থেকে এ পুরস্কার দেয়া হচ্ছে। প্রতিটি পুরস্কারের অর্থমূল্য ৩ লাখ টাকা। এছাড়াও পুরস্কারপ্রাপ্তদের সম্মাননা পত্র ও সম্মাননা স্মারক প্রদান করা হয়।

বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সামগ্রিক মৌলিক অবদান চিহ্নিত করে তাদের সৃজনী প্রতিভাকে স্বীকৃতি দেয়ার মাধ্যমে শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে অনুকুল পরিবেশ সৃষ্টি করাই বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার প্রদানের উদ্দেশ্য।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত