ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

টিকাদানে এখনো পিছিয়ে আছে গৃহকর্মীরা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২২, ১৮:০৮

টিকাদানে এখনো পিছিয়ে আছে গৃহকর্মীরা

‘করোনা টিকা নেয়ায় এখনও পিছিয়ে আছে গৃহকর্মীরা’ এমন তথ্যই জানিয়েছে ওশি ফাউন্ডেশন।

বুধবার ঢাকা রিপোটার্স ইউনিটিতে ‘দক্ষিণ এশিয়ায় গৃহভিত্তিক শ্রমিকদের জীবন ও জীবিকার ওপর কোভিড-১৯ এর প্রভাব এবং নারীর প্রতি সহিংসতা’ বিষয়ক একটি প্রতিবেদনে একথা জানায় সংগঠনটি।

প্রতিবেদনটি উপস্থাপন করেন ওশি ফাউন্ডেশনের কর্মসূচি সমন্বয়ক আসাদ উদ্দিন। অনুষ্ঠানে গৃহকর্মীদের করোনা টিকাগ্রহণ পরিস্থিতি বিষয়ে ৬০ জন গৃহ শ্রমিকের ওপর চালানো জরিপের তথ্য তুলে ধরে প্রতিবেদনে জানানো হয়, আগস্ট ২০২১ পর্যন্ত উত্তরদাতাদের মধ্যে মাত্র একজনকে টিকা দেয়া হয়েছিলো, উত্তরদাতাদের ৮২ শতাংশ তখন পর্যন্ত টিকা নেয়ার জন্য অপেক্ষমান ছিলেন।

প্রতিবেদনে আরও বলা হয়, টিকাদান যে পরিস্থিতির উন্নতি ঘটাবে এমন আশা ২০২১ সালের অক্টোবরেও পুরোপুরি উপলব্ধি করা যায়নি। যদিও এই অঞ্চলের অন্যান্য দেশগুলো তাদের নাগরিকদের সন্তোষজনক গতিতে টিকাদান করছিলো, তখনও বাংলাদেশে টিকার ঘাটতি, নিবন্ধন সমস্যা এবং অব্যবস্থাপনার কারণে টিকাদানের অগ্রগতি কিছুটা ব্যাহত ছিলো। এবার এটিই সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিয়েছে, যা পুনরায় পুরোদমে ব্যবসা শুরু করার ক্ষেত্রে অনিশ্চয়তা তৈরি করেছে।

এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন এবং ওশি ফাউন্ডেশনের চেয়ারপারসন সাকি রিজওয়ানা।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত