ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

টেকনাফে পৃথক অভিযানে ২ লাখ ৫৮ হাজার ইয়াবাসহ আটক ৪

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২২, ১৩:১৬  
আপডেট :
 ২৮ জানুয়ারি ২০২২, ১৩:২০

টেকনাফে পৃথক অভিযানে ২ লাখ ৫৮ হাজার ইয়াবাসহ আটক ৪
ছবি- সংগৃহীত

কক্সবাজারের টেকনাফ উপজেলায় পৃথক অভিযানে ২ লাখ ৫৮ হাজার ইয়াবা বড়ি জব্দ ও চারজনকে আটক করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবির) সদস্যরা। যার আনুমানিক মূল্য ৭ কোটি ৭৪ লাখ টাকা। এ সময় মাদক পাচারে ব্যবহৃত একটি ট্রলার জব্দ করা হয়।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় টেকনাফের সাবরাং ইউনিয়নের নয়াপাড়ার ঝিনাখালসংলগ্ন নাফ নদী থেকে ৪ ব্যক্তিসহ ৭৮ হাজার ইয়াবা ও গত বুধবার রাতে উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের খারাংখালী নামের এলাকা থেকে ১ লাখ ৮০ হাজার ইয়াবা জব্দ করা হয়।

আটক চারজন হলেন মিয়ানমারের বাসিন্দা ছেওয়াচি (৩৮), নেম ইউ চ (৩৬), টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের মো. জাহাঙ্গীর আলম (৪২) ও সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপের মো. হাফেজ আহমেদ (৪০)।

বৃহস্পতিবার রাতে টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গত বুধবার নাফ নদে একটি ট্রলারকে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ৩টি স্পিডবোট নিয়ে ধাওয়া দিলে চারজন ব্যক্তি বাংলাদেশের জলসীমায় প্রবেশ করেন। তারা তাদের ট্রলার সাবরাং বিওপির বিআরএম ৫ থেকে প্রায় ৪০০ গজ দক্ষিণ-পূর্ব দিকে জিন্নাহখাল নামক স্থানে বালুচরের ওপরে উঠিয়ে দেয়।

পরে ওই ট্রলারে থাকা চারজন ব্যক্তি পালিয়ে যাওয়ার সময় বিজিবি টহল দল তাদের আটক করে। জিজ্ঞাসাবাদে ওই ব্যক্তিদের কথাবার্তায় সন্দেহজনক হলে ট্রলারটিকে বৃহস্পতিবার টেকনাফ জেটিঘাটে নিয়ে আসা হয়। সন্ধ্যা ৬টায় ট্রলারটি তল্লাশি করে ইঞ্জিনের নিচ হতে অভিনব পদ্ধতিতে লুকানো একটি বস্তা উদ্ধার করা হয়। ওই বস্তার ভিতর ২ কোটি ৩৪ লাখ টাকার ৭৮ হাজার পিস নিষিদ্ধ ইয়াবা পাওয়া যায়।

তিনি আরও জানান, একই দিনে হোয়াইক্যং ইউপির খারাংখালী বিওপির উত্তর দিকে নাফ নদের সীমান্ত দিয়ে মাদকের একটি বড় চালান নিয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে পাচারের গোপন সংবাদ পেয়ে বেড়িবাঁধে কৌশলে অবস্থান করে বিজিবি টহল দল।

রাতে ৫/৬ জন মাদককারবারি একটি কাঠের নৌকায় করে মিয়ানমার থেকে শূন্যরেখা পার হয়ে এ পাশের নাফ নদের তীরে ভিড়ে। ওঁৎ পেতে থাকা ২-৩ জন লোক বেড়িবাঁধ দিয়ে নিচে গিয়ে ওই নৌকাটির কাছে যায়। নৌকা থেকে মাদকের চালান নেয়ার সময় বিজিবির টহল দল তাদের ধাওয়া করলে মাদককারবারিরা গুলি ছুড়ে।

আত্মরক্ষার্থে বিজিবির টহল দলও পাল্টা গুলি চালায়। একপর্যায়ে অজ্ঞাতনামা মাদককারবারিরা নৌকা থেকে লাফিয়ে নাফ নদে সাঁতার দিয়ে মিয়ানমারে পালিয়ে যায়। টহল দল ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে নদীর তীরে দুটি বস্তা উদ্ধার করে। ওই বস্তায় ৫ কোটি ৪০ লাখ টাকা মূল্যের ১ লাখ ৮০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করে।

শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার আরও জানান, টেকনাফ মডেল থানায় আটক ব্যক্তিদের বিরুদ্ধে পৃথক দুটি মামলা প্রক্রিয়াধীন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত