ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৮ মিনিট আগে
শিরোনাম

এইচএসসির ফল ১৩ ফেব্রুয়ারি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৪৩  
আপডেট :
 ১০ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৫৯

এইচএসসির ফল ১৩ ফেব্রুয়ারি
ছবি সংগৃহীত

করোনা সংক্রমণের কারণে শিক্ষার্থীদের সশরীরে ক্লাস না হওয়ায় এবার বিভাগভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি পত্রে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেই পরীক্ষার ফল আগামী ১৩ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, ২০২১ সালের এইচএসসি, আলিম, এইচএসসি ভোকেশনাল, এইচএসসি ব্যবসা ব্যবস্থাপনা ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

এর আগে শিক্ষা মন্ত্রণালয় জানায়, এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল ফেব্রুয়ারি মাসের ১২ থেকে ১৪ তারিখের প্রকাশ করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। এসময়ের মধ্যে ফলাফল প্রকাশে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের প্রস্তুতি নিতে ঢাকা শিক্ষা বোর্ড, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রণালয়ের সমন্বয়ে বৈঠক অনুষ্ঠিত হয় ।

বৈঠকে অংশ নেয়া কর্মকর্তারা জানান, গত সপ্তাহের শেষের দিকে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রস্তাবে ১২ থেকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে এইচএসসি ফলাফল প্রকাশে প্রধানমন্ত্রী সময় চাওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ ইমামুল হোসেন জানিয়েছিলেন, এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশে প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়ে গত সপ্তাহের শেষের দিকে প্রস্তাব পাঠানো হয়েছে। এরপরই ১৩ ফেব্রুয়ারি ফল প্রকাশের তথ্য জানালো শিক্ষা মন্ত্রণালয়।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে এইচএসসির ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছিলেন আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির চেয়ারম্যান অধ্যাপক এস এম আমিরুল ইসলাম।

আমিরুল ইসলাম বলেন, পরীক্ষা পরবর্তী এক মাসের মধ্যে ফল প্রকাশের লক্ষ্য নিয়ে বোর্ডগুলো একযোগে কাজ করেছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানিয়েছিলেন, ৩০ দিনের মধ্যে ফল প্রকাশের লক্ষ্যে কাজ করা হচ্ছে। আশা করা যাচ্ছে, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে পরীক্ষার ফলাফল প্রকাশ করা যাবে। তবে এইচএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের পরীক্ষা হলেও তাদের পত্র কিন্তু ছয়টি। তাই কিছুটা সময় লাগতে পারে বলেও জানিয়েছিলেন তিনি।

গত বছরের ২ ডিসেম্বর প্রায় ১৪ লাখ শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিলেন। ওই দিন শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে। এরপর গত ৩০ ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা শেষ হয়।

বাংলাদেশ জার্নাল/একে/এএম

  • সর্বশেষ
  • পঠিত