ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

এ বছর রোহিঙ্গা প্রত্যাবাসনে বড় কিছু হবে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ মার্চ ২০২২, ১৭:২৪  
আপডেট :
 ১৩ মার্চ ২০২২, ২০:২৯

এ বছর রোহিঙ্গা প্রত্যাবাসনে বড় কিছু হবে
ছবি: নিজস্ব

রোহিঙ্গা প্রত্যাবাসনে এ বছর বড় কিছু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং। রোববার ঢাকার একটি হোটেলে ডায়ালগ উইথ চায়না অনুষ্ঠানে চীনের রাষ্ট্রদূত একথা বলেন।

রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন সহায়তা করছে, কিছু অগ্রগতি হয়েছে। কিন্তু এখন পর্যন্ত প্রত্যাবাসন শুরু করা যায়নি। আমরা আশা করি এ বছর বড় একটি কিছু হবে।

এ বছর বড় কি হবে জানতে চাইলে তিনি বলেন, এর আগে দুইবার প্রত্যাবাসন চেষ্টা ব্যর্থ হয়েছে। আমরা ঠিক করেছি দৃঢ় কোনও পদক্ষেপ না হলে আমরা কোনও তথ্য প্রকাশ করব না।

যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া এবং জাপানের সমন্বয়ে গঠিত কোয়াডে বাংলাদেশের যোগ দেয়ার সামান্যতম সম্ভাবনাও নেই বলে মনে করেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

বাংলাদেশের কোয়াডে যুক্ত হওয়ার ব্যাপারে তিনি বলেন, আমার মনে হয় না বাংলাদেশ কোয়াডে যোগ দেবে বা এর সামান্যতম সম্ভাবনাও আছে। কারণ বাংলাদেশ সরকার পরিষ্কারভাবে বলেছে তারা এমন কোনও গ্রুপে যোগ দেবে না, যেটি সামরিক বা নিরাপত্তা সংক্রান্ত। আমরা সবাই জানি—কোয়াড হচ্ছে সামরিক বা নিরাপত্তা সংক্রান্ত গ্রুপ।

চীনের সহায়তায় বাংলাদেশে মিসাইল রক্ষণাবেক্ষণ স্থাপনা নির্মাণ হচ্ছে—এ সংক্রান্ত মিডিয়া রিপোর্টের বিষয়ে তিনি বলেন, আমার কাছে এ সম্পর্কে কোনও তথ্য নেই।

তিনি বলেন, আমরা এটুকু বলতে চাই বাংলাদেশসহ কোনও দেশে চীনের মিলিটারি স্থাপনা নেই। যদি কিছু থাকে সেটি হচ্ছে মেরামত করার জন্য ফ্যাক্টরি এবং সেটিও বাংলাদেশের সরকারের প্রয়োজন অনুযায়ী। তবে আমি নিশ্চিত করে এখন কিছু বলতে পারছি না। আমি বেইজিংয়ের কাছে এ বিষয়ে তথ্য চাইবো।

বাংলাদেশ জার্নাল/এআর/এমএস

  • সর্বশেষ
  • পঠিত