ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

বঙ্গবন্ধুর জন্মদিনে টুঙ্গিপাড়ায় দিনব্যাপী অনুষ্ঠান

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ মার্চ ২০২২, ১৭:৪২  
আপডেট :
 ১৪ মার্চ ২০২২, ১৭:৪৬

বঙ্গবন্ধুর জন্মদিনে টুঙ্গিপাড়ায় দিনব্যাপী অনুষ্ঠান
ছবি- সংগৃহীত

আসছে ১৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস। এদিন গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় অনুষ্ঠিত হবে "টুঙ্গিপাড়াঃ হৃদয়ে পিতৃভূমি” অনুষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এবং বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা উপস্থিত থাকবেন।

সোমবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী এ তথ্য জানান।

তিনি বলেন, জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় কোভিড ১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান আয়োজন করা হবে। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি এবং বাস্তবায়ন কমিটির সদস্যসহ বিভিন্ন অতিথিবৃন্দ অংশগ্রহণ করবেন।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ১৭ই মার্চ জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ১৮ই মার্চ থেকে বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগিতায় এবং জেলা প্রশাসন, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ব্যাবস্থাপনায় প্রতিদিন আলোচনা অনুষ্ঠান চলবে।

এতে অংশ নেবেন দেশের বরেণ্য রাজনীতিবিদ, শিক্ষাবিদ, মন্ত্রী, সাংসদসহ বিশিষ্ট আলোচকরা। এছাড়াও ২১ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত টুঙ্গিপাড়ার সরকারি শেখ মুজিবুর রহমান কলেজ মাঠে "মুজিববর্ষ লোকজ মেলা” অনুষ্ঠিত হবে।

মেলায় প্রতিদিন বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের উপর বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন, স্যুভেনির প্রকাশ, পোস্টার প্রদর্শনসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা জ্ঞাপনের উদ্যোগ নিয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। কিন্তু এসএসসি এবং এইচএসসি পরীক্ষাকে বিবেচনায় সময় পরিবর্তন করে গত বছরের ১০ জানুয়ারি জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।

করোনা ভাইরাস পরবর্তী ওমিক্রন ভেরিয়েন্টের কারণে উদ্ভূত পরিস্থিতিতে জনস্বার্থ বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আবারও এই সময় পরিবর্তন করে আগামী ১৭ই মার্চ নির্ধারণ করা হলো।

বাংলাদেশ জার্নাল/একে/এমজে

  • সর্বশেষ
  • পঠিত