ঢাকা, মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

চট্টগ্রামে বাড়ছে ডায়রিয়া রোগী, আক্রান্ত হচ্ছেন বয়স্করা

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২২, ১৯:৪৬

চট্টগ্রামে বাড়ছে ডায়রিয়া রোগী, আক্রান্ত হচ্ছেন বয়স্করা
ফাইল ছবি
চট্টগ্রাম প্রতিনিধি

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ডায়রিয়া আক্রান্ত হয়েছেন ৯৪ জন। আর মার্চে চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) হাসপাতালে ভর্তি হন ৬৯০ জন। এর আগে ফেব্রুয়ারিতে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৪০০ জন ভর্তি হয়েছিলেন।

আজ রোববার পর্যন্ত চলতি বছরের শুরু থেকে চট্টগ্রামে মোট ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪ জন। ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের মধ্যে বয়স্ক মানুষের সংখ্যা বেশি। এমনটি বলছেন ওই হাসপাতালের চিকিৎসকরা।

এমন পরিস্থিতিতে প্রয়োজনীয় চিকিৎসাসামগ্রী মজুদ রাখার পাশাপাশি মেডিকেল টিম প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছে সিভিল সার্জনের কার্যালয়।

রোববার সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়। চিঠিতে বলা হয়, এপ্রিল-মে মাসে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধির সম্ভাবনা থাকে। এ অবস্থায় প্রতি ইউনিয়নে ১টি এবং প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি করে মেডিকেল টিম পুনর্গঠন করে প্রস্তুত রাখার নির্দেশনা দেয়া হচ্ছে। ডায়রিয়া সংক্রান্ত প্রয়োজনীয় চিকিৎসাসামগ্রী মজুদ রাখার নির্দেশনাও দেয়া হয় ওই চিঠিতে।

ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানান, এই সময়ে সাধারণত ডায়রিয়া আক্রান্ত রোগী বেড়ে যায়। তাই পূর্বপ্রস্তুতি হিসেবে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। যদি এমন পরিস্থিতির সৃষ্টি হয় তাহলে আমরা যাতে তা কাটিয়ে উঠতে পারি সেজন্যই এই প্রস্তুতি।

এ বিষয়ে বিআইটিআইডি হাসপাতালের মুখপাত্র সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশীদ বলেন, ডায়রিয়া রোগী বেশি বাড়ছে বলা যাবে না। তবে ইনক্রিজিং ট্রেন্ড আছে বলা যায়। সাধারণ সময়ে যে সংখ্যক রোগী ভর্তি হতো, তার চেয়ে হালকা বেড়েছে বলা যায়। তবে পরিস্থিতি ঢাকার মতো নয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত